করোনাভাইরাস মোকাবিলায় ভ্যাকসিন দৌড়ে ক্যামব্রিজ

করোনাভাইরাস মোকাবিলায় ভ্যাকসিন দৌড়ে ক্যামব্রিজ

করোনার ভ্যাকসিন। ফাইল ছবি।

কোভিড-১৯ ভ্যাকসিন দৌড়ে নামল ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। প্রাণী থেকে মানুষ সকলকে করতে পারে করোনাভাইরাস। তাই শুধু কোভিড-১৯ নয়, সবরকমের করোনাভাইরাস মোকাবেলার জন্য আদর্শ ভ্যাকসিনের ট্রায়াল শুরু করছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়।

নতুন ভ্যাকসিনের নাম DIOS-CoVax2। অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকার পরে ক্যামব্রিজর ভ্যাকসিনে আর্থিক অনুদান দিয়েছে ব্রিটিশ সরকার। এই ভ্যাকসিনের প্রথম পর্বের ট্রায়াল শুরু হবে আগামী অক্টোবরে। এই ভ্যাকসিনের ট্রায়ালে কোনও সূচ ব্যবহার করা হবে না।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভাইরাল জুনটিক্স ল্যাবরেটরির প্রধান জোনাথন হিনে বলেছেন, ভ্যাকসিনটির বৈজ্ঞানিক ফর্মুলা এখনই সামনে আনা যাবে না। ভেক্টর ভাইরাসকে ব্যবহার করেই টিকা তৈরি হয়েছে তবে করোনার জিন সরাসরি নেওয়া হয়নি। ল্যাবরেটরিতে বিশেষ উপায় সিন্থেটিক জিন বানানো হয়েছে যা শরীরের ইমিউন সিস্টেমকে যে কোনও রকম আরএনএ ভাইরাল স্ট্রেনের মোকাবিলা করার জন্য সক্রিয় করে তুলবে।

মানুষের শরীরে করোনাভাইরাসের প্রতিরোধী অ্যান্টিবডি বেশিদিন স্থায়ী হচ্ছে না। তিন মাসের মধ্যেই অ্যান্টিবডির পরিমাণ কমে যাচ্ছে। তাই রিইনফেকশনের ঝুঁকি দেখা দিচ্ছে। সেই জন্য এই টিকা এমন ভাবে তৈরি করা হয়েছে যা শরীরে ঢুকলে সরাসরি টি-কোষকে সক্রিয় করে তুলবে।
 
মানুষের জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত এ টি-সেল শরীরের রোগ প্রতিরোধ শক্তি সচল রাখার চেষ্টা করে। যে সমস্ত অ্যান্টিজেন মানুষের শরীরে সংক্রমণ ছড়াতে পারে তাদের শনাক্ত করে সেভাবে জিন ডিজাইন করা হয়েছে।

ইতিমধ্যেই ভালো ফল দিচ্ছে অক্সফোর্ডের টিকাটি। হিউম্যান ট্রায়ালে মিলেছে ভালো সাড়া। অক্সফোর্ডেরে কেভিড-১৯ এর ভ্যাকসিনের ফলাফল কয়েক মাসের মধ্যে প্রকাশ করা হবে বলে মনে করা হচ্ছে। ব্রিটেনের ভ্যাকসিন টাস্কফোর্সের প্রধান কেট বিঙ্গহাম জানিয়েছেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এবং জার্মানির করোনা ভ্যাকসিন এই বছরের শেষে প্রস্তুত হতে পারে। ChAdOx1 nCoV-19 নামে ওই ভ্যাকসিনের সেফটি প্রোফাইল আছে ও অ্যান্টিবডি রেসপন্স বাড়াতে সক্ষম এই ভ্যাকসিন।