আজ পবিত্র আশুরার দিন

আজ পবিত্র আশুরার দিন

ফাইল ছবি

আজ ১০ মহররম  পবিত্র আশুরা দিন। আশুরা আরবি শব্দ আশারা থেকে নেওয়া হয়েছে । আশারা শব্দের অর্থ দশ আর আশুরা শব্দের অর্থ দশম। ইসলামি শরিয়তের পরিভাষায় আরবি মাস মহররমের ১০ তারিখকে আশুরা দিন বলা হয়।  কারবালার শোকবহ ও হৃদয়বিদারক ঘটনার জন্য এই দিনটি মুসলমান বিশ্বের কছে একটি গুরুত্বর্পর্ণ। ত্যাগ ও শোকের প্রতিক হিসেবে দিবসটি পালিত হয় গোটা মুসলিম বিশে।

 মহান আল্লাহু পাক এই দিনে পৃথিবী সৃষ্টি করেছেন এবং এই দিনেই ধংস করবেন। আশুরার দিন আল্লাহু তাআলা পৃথিবীর প্রথম মানম  হযরত আদম(আঃ) কে সৃষ্টি করেছিলেন। এ ছাড়া বিভিন্ন নবী রাসূলের জীবনে এই দিনে বিভিন্ন ঘটনা ঘটেছে।

পবিত্র আশুরার দিনে মহান আল্লাহ পৃথিবী সৃষ্টি করেছেন। এই দিন হজরত নূহ আ:-এর আমলের প্লাবন শেষ হয় এবং নূহ আ:-এর জাহাজ তুরস্কের ‘জুদি’ নামক পর্বতে গিয়ে থামে। আশুরার দিন হজরত ইব্রাহিম আ: জালিম বাদশাহ নমরুদের অগ্নিকুণ্ডু থেকে নিরাপদে মুক্তি পান। এই দিন হজরত ইউনুস আ: মাছের পেট থেকে মুক্তি পেয়েছিলেন। আশুরার দিনে হজরত আইয়ুব আ: দুরারোগ্য ব্যাধি থেকে মুক্তি পান। এই দিন আল্লাহ জালিম বাদশা ফিরাউনকে দলবলসহ পানিতে ডুবিয়ে মেরেছেন এবং মুসা আ: ও তাঁর অনুসারীরা ফেরাউনের হাত থেকে নাজাত লাভ করেন। আশুরার দিন হজরত সুলাইমান আ: তাঁর হারানো রাজত্ব ফিরে পান। এই দিনে হজরত ইয়াকুব আ: হারানো ছেলে হজরত ইউসুফ আ:-কে ফিরে পেয়েছিলেন। এই দিনে হজরত ঈসা আ: জন্মগ্রহণ করেন এবং এই দিনেই তাঁকে দুনিয়া থেকে আকাশে উঠিয়ে নেয়া হয়।

হিজরি ৬১ সনের ১০ মহররম (এই দিন) মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) ও তার পরিবার এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। কারবালার ঘটনা স্মরণ করে বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে।

বাংলাদেশসহ মুসলিম বিশ্বে যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে। নফল রোজা, নামাজ, জিকির-আজকারের মাধ্যমে ধর্মপ্রাণ মুসলমানরা দিনটি পালন করবেন। হজরত মুহাম্মদ সা: আশুরার দিনসহ দু’দিন রোজা রাখার কথা বলেছেন। সর্বাধিক হাদিস বর্ণনাকারী সাহাবি হজরত আবু হুরায়রা রা: থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সা: বলেছেন, রমজানের পর সর্বাধিক উত্তম রোজা হলো মহররম মাসের রোজা আর ফরজের পরে সর্বাধিক উত্তম নামাজ হলো তাহাজ্জুদের নামাজ। (সহিহ মুসলিম ১/৩৫৮)। 

বিদ্যমান করোনা পরিস্থিতির কারণে আজ রাজধানী ঢাকাসহ দেশব্যাপী সংক্ষিপ্ত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। রাজধানীতে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) পবিত্র আশুরা উদযাপন উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন এলাকায় সব ধরনের তাজিয়া, শোক ও পাইক মিছিল নিষিদ্ধ করেছে। তবে ধর্মপ্রাণ নগরবাসী স্বাস্থ্যবিধি মেনে ইমাম বাড়াগুলোতে ধর্মীয় অনুষ্ঠান পালন করতে পারবেন। বুধবার ডিএমপির এক বিজ্ঞপ্তিতে এসব কর্মসূচি নিষিদ্ধের কথা জানিয়েছে।