আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর গোলের সেঞ্চুরি

আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর গোলের সেঞ্চুরি

ক্রিশ্চিয়ানো রোনালদো

আন্তর্জাতিক ফুটবলে গোলের সেঞ্চুরি করে ইতিহাসের পাতায় নাম লেখালেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনি  এখন ২য় সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের মালিক। ১০৯ গোল করে ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে আন্তর্জাতিক গোলের সেঞ্চুরি করেছিলেন ইরানের আলি দাইয়ি। সে হিসেবে রোনালদোর অবস্থান দ্বিতীয় হলেও ইউরোপিয়ানদের মধ্যে তার অবস্থান রয়েছে প্রথমে।

মঙ্গলবার সুইডেনের বিপক্ষে গোল করে মাইলফলক পূরণ করলেন পর্তুগাল অধিনায়ক। দৃষ্টিনন্দন এক ফ্রি-কিকের মধ্য দিয়ে রোনালদো তার শততম গোল পূরণ করলেন।

এই মুহূর্তে সিআর সেভেনের আন্তর্জাতিক গোলসংখ্যা ১০১। ইউরোপের প্রথম এবং বিশ্বের দ্বিতীয় ব্যক্তি হিসেবে এই নজির তার। ২০০৩ সালে মাত্র ১৮ বছর বয়সে পর্তুগালের হয়ে অভিষেক হয় রোনালদোর। ১৭ বছরের ক্যারিয়ারে জিতেছেন দুটি আন্তর্জাতিক ট্রফি। করেছেন সাতটি হ্যাটট্রিক। এবার পেরলেন ১০০’র গণ্ডি। পর্তুগালের হয়ে গোলের সেঞ্চুরি করার পরও অবশ্য থেমে যেতে রাজি নন তিনি।

ধারেকাছে নেই ম্যারাডোনা, পেলের মতো কিংবদন্তিরা। এখনো অবসর নেননি এমন তারকাদের মধ্যে ক্রিশ্চিয়ানোই সবচেয়ে বেশি গোলের মালিক। তার চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি অনেক পিছনে। তার আন্তর্জাতিক গোলসংখ্যা ৭০।