১৫ দিনে নিয়মের বাইরে তৈরি ভবন চিহ্নিত হবে: পূর্তমন্ত্রী

১৫ দিনে নিয়মের বাইরে তৈরি ভবন চিহ্নিত হবে: পূর্তমন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমকোন কোন ভবন পরিকল্পনা বা নিয়মের বাইরে তৈরি হয়েছে, তা ১৫ দিনের মধ্যে চিহ্নিত করা হবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। আজ শনিবার রাজধানীর গুলশানে ডিএনসিসি মার্কেটের কাঁচাবাজারে আগুন লাগার ঘটনায় পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

মার্কেটের কাঁচাবাজারের পূর্ব পাশের অংশে আজ ভোর সাড়ে পাঁচটার দিকে আগুন লাগে বলে প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান। এখন পর্যন্ত হতাহত হওয়ার বিষয়ে কোনো খবর পাওয়া যায়নি।

ঘটনাস্থল পরিদর্শনে এসে সকাল ১০টা ৪০ মিনিটের দিকে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম উপস্থিত সাংবাদিকদের বলেন, ১৫ দিনের মধ্যে চিহ্নিত করা হবে—কোন কোন ভবন পরিকল্পনা বা নিয়মের বাইরে তৈরি হয়েছে। সেসব ভবন প্রয়োজনে সিলগালা করে দেওয়া হবে, অপসারণ করা হবে অথবা উপযুক্ত পরিবেশ তৈরি না করা পর্যন্ত সব কার্যক্রম স্থগিত রাখা হবে। এ ঘটনায় জড়িত ব্যক্তি মালিক, ব্যবসায়ী, ডেভেলপার—এমনকি সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারী হলেও তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী বলেন, এ ভবন নিয়ে আগেও অভিযোগ ছিল বলে তিনি শুনেছেন। তদন্ত কমিটির প্রতিবেদন আলোর মুখ দেখে না বলেও অভিযোগ রয়েছে। এ ঘটনায় এবার যেদিন তদন্ত শেষ হবে, পরের সপ্তাহে প্রতিবেদনটি জনসমক্ষে তুলে ধরা হবে।

মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে শ ম রেজাউল করিম বলেন, ‘মানুষকে একটি চেতনায় এগিয়ে আসতে হবে। মানুষের মধ্যে সচেতনতা তৈরি না হলে শুধু রাজউক, মন্ত্রী, এমপি কিছু করতে পারবেন না, সমাধান করতে পারবেন না। আমি তো খোলামেলা বলেছি। যেখানে যে অভিযোগ আছে, আমাকে সরাসরি জানান। আমরা অ্যাকশনে যাব।’

মন্ত্রী জানান, ঘটনাটি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেখানে যে দুর্ঘটনা ঘটছে, প্রধানমন্ত্রী নির্দেশ দিচ্ছেন। প্রধানমন্ত্রী চান, একজন মানুষও যেন ক্ষতিগ্রস্ত না থাকেন।

এ সময়ে সেখানে উপস্থিত ছিলেন ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগের সাংসদ আকবর হোসেন পাঠান ফারুক, আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

এর আগে ২০১৭ সালের ৩ জানুয়ারি ভোরবেলা একই মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। সেবার মার্কেটটির বহু দোকান পুড়ে ছাই হয়ে যায়। এরপর অস্থায়ীভাবে দোকান তৈরি করে মার্কেটটি চালু করা হয়। সেবার আগুনের ঘটনার পর পর্যাপ্ত ব্যবস্থা নেয়নি মার্কেট কর্তৃপক্ষ—এমন অভিযোগ করেন আশপাশের লোকজন।

সকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি গণমাধ্যমকে বলেন, সুগন্ধির দোকান থেকে আজ আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

ডিএনসিসির ওই মার্কেটে ১৫০ টির বেশি দোকান রয়েছে। এর মধ্যে কাঁচাবাজারের সব দোকান ভয়াবহভাবে পুড়েছে।