ওল্ড ট্র্যাফোর্ড সিরিজ জয়ের পথে একগুচ্ছ রেকর্ড অজিদের

ওল্ড ট্র্যাফোর্ড সিরিজ জয়ের পথে একগুচ্ছ রেকর্ড অজিদের

অষ্ট্রেলিয়ার ক্রিকেট টিম।

ইংল্যান্ডের সিরিজের শেষ ওয়ান ডে ম্যাচে নাটকীয় জয়ে সিরিজ জিতে টি-২০ সিরিজ হারের বদলা নিল অস্ট্রেলিয়া। বুধবার ওল্ড ট্র্যাফোর্ড সিরিজের শেষ ম্যাচে ৩ উইকেটে দুরন্ত জয় ছিনিয়ে নেয় অজিরা। এই জয়ের কাণ্ডারি ছিল অ্যালেক্স ক্যারি এবং গ্লেন ম্যাক্সওয়েলের জোড়া শতরান। এর ফলে দু’ বল বাকি থাকেই ৩০৩ রানের টার্গেট ছুঁয়ে ফেলে অস্ট্রেলিয়া। এর ফলে ঘরের মাঠে ২০১৫ সালের পর অস্ট্রেলিয়ার কাছে দ্বি-পাক্ষিক ওয়ান ডে সিরিজ হারে ইংল্যান্ড।

ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ওয়ান ডে সিরিজ জয়ের পথে একগুচ্ছ রেকর্ড:

* ২০১৫ সাল থেকে পুরুষদের ওয়ান ডে ম্যাচে ইনিংসের প্রথম ওভারে সর্বাধিক ১৮টি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন অজি পেসার মিচেল স্টার্ক৷ যিনি এদিন শ্রীলঙ্কার লসিথ মালিঙ্কা ও ইংল্যান্ডের ক্রিস ওকস’কে ছাপিয়ে যান।

* অ্যাডাম জাম্পার ওয়ান ডে কেরিয়ারে সেরা বোলিং। সিরিজে ১০টি উইকেট নেন অজি লেগ-স্পিনার৷ গড় ১৪.২৷ ওভার পিছু রান দিয়েছেন ৪.৭। সিরিজের সর্বাধিক উইকেট শিকারি জাম্পাই। তিনি হলেন প্রথম অজি স্পিনার, যিনি তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে ১০টি উইকেট নিয়েছেন। বিশ্বের মধ্যে সপ্তম স্পিনার হিসেবে তা করেন জাম্পা।

* আন্তর্জাতিক ক্রিকেটে পা-রাখার পর থেকে ইংল্যান্ডের জো রুট প্রথমবার ইংলিশ সামারে তিন অংকের রানে পৌঁছতে ব্যর্থ হয়েছেন। এর আগে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজেও তা করতে পারেননি।

* গ্লেন ম্যাক্সওয়েল সিরিজের সর্বাধিক ১৮৬ রান করেন। সেই সঙ্গে অল-রাউন্ডার হিসেবে ওয়ান ডে কেরিয়ারে ৩ হাজার রানের মাইলস্টোন টপকে যান তিনি। ৫০ বছরের ওয়ান ডে ক্রিকিটের ইতিহাসে যা দ্রুততম।

* সিরিজের প্রথম ম্যাচে ম্যাক্সওয়েল মিলেচ মার্শ ষষ্ঠ উইকেট রেকর্ড ১২৬ রানের পার্টনারশিপ গড়েছিলেন। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ওয়ান ডে সিরিজে ষষ্ঠ উইকেট এটি সর্বোচ্চ রানের পার্টনারশিপ। এর পাঁচ দিন পর এই রেকর্ড ভেঙে দেয় ম্যাক্সওয়েল-ক্যারি জুটি৷ ওল্ড ট্র্যাফোর্ডে ষষ্ঠ উইকেটে ২১২ রানের পার্টনারশিপ গড়ে। যা যে কোনও দলের বিরুদ্ধে এটি অস্ট্রেলিয়ার রেকর্ড।

* ষষ্ঠ উইকেটে ম্যাক্সওয়েল-ক্যারি’র ২১২ রানের পার্টনারশিপ ওয়ান ডে ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ৷ প্রথমে রয়েছে নিউজিল্যান্ডের ২০১৫ সালে করা গ্র্যান্ট ইলিয়ট ও লুকি রনচির ২৬৭ রানের পার্টনারশিপ। দু’ নম্বরে রয়েছে ২০০৭ সালে একটি চ্যারিটি ম্যাচে মহেন্দ্র সিং ধোনি ও মাহেলা জয়বর্ধনের করা ২১৮ রানের পার্টনারশিপ।

* ওল্ড ট্র্যাফোর্ডে ওয়ান ডে ক্রিকেটে সর্বাধিক রান তাড়া করে জয়। এর আগে এখানে সর্বাধিক রান তাড়া করে জয় ছিল ২৮৬। ইংল্যান্ড ১৯৮৬ সালে ৬০ ওভারের ম্যাচে চার উইকেট হারিয়ে এই রান করেছিল।