নতুন কৃষিবিলের বিরোধিতায় মোদি মন্ত্রিসভা থেকে পদত্যাগ হরসিমরতির

নতুন কৃষিবিলের বিরোধিতায় মোদি মন্ত্রিসভা থেকে পদত্যাগ হরসিমরতির

হরসিমরত কৌর বাদল। ফাইল ছবি।

নতুন কৃষিবিলের প্রতিবাদে মন্ত্রিত্ব ছাড়লেন এনডিএ’র সবচেয়ে পুরনো জোটসঙ্গী পাঞ্জাবের শিরোমনি অকালি দলের একমাত্র সদস্য হরসিমরত কৌর বাদল। 

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) তিনি সংসদে ইস্তফার কথা জানিয়েছেন। নতুন কৃষিবিল কৃষক স্বার্থ বিরোধী, এই অভিযোগে সরব পাঞ্জাব এবং হরিয়ানার কৃষকদের পাশে দাঁড়িয়ে এসএডি সাংসদ তথা কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত কৌর বাদলের এই সিদ্ধান্ত বলে জানা গেছে। 

কেন্দ্রের প্রস্তাবিত কৃষি বিলের তিনটি সংশোধনীই  কৃষকদের স্বার্থরক্ষায় এবং সুরক্ষা বৃদ্ধির জন্য করা হয়েছে বলে দাবি ছিল সরকারের। ‘দি ফার্মার্স প্রডিউস অ্যান্ড কমার্স (প্রমোশন অ্যান্ড ফেসিলিটেশন) বিল’, ‘দি ফার্মার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রটেকশন) বিল’ এবং ‘দি এসেনশিয়াল কমোডিটিস (অ্যামেন্ডমেন্ট) বিল’ – এই তিনটি বিল পাশ হলে কৃষকদের অনেকটাই সুবিধা হবে বলে একাধিকবার দাবি করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রীরা। লোকসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় বিলও পাশ হয়ে যায়।

কিন্তু লোকসভা অধিবেশন শুরুর আগেই পাঞ্জাব, হরিয়ানার কৃষকরা প্রস্তাবিত বিলে পুঁজিপতিদের প্রাধান্য দেওয়ার অভিযোগ তুলে ব্যাপক ক্ষোভ দেখান। এই পরিস্থিতিতে পাঞ্জাবের শিরোমনি অকালি দলকে এনডিএ’র জোটসঙ্গী হয়েও নিজেদের অবস্থান বদল করতে হয়। দাঁড়াতে হয় নিজের রাজ্যের কৃষকদের পাশে। আর সেই জায়গা থেকেই বাদল পরিবারের পুত্রবধূ, কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত কৌরের পদত্যাগের সিদ্ধান্ত। 

এদিন তাঁর পদত্যাগের কথা জানিয়ে এসডিএ নেতা সুখবীর সিং বাদল জানিয়েছেন যে হরসিমরত কৌর বাদল মোদির দ্বিতীয় মন্ত্রিসভা থেকে বেরিয়ে গেলেও অকালি দল সরকারকে সমর্থন করবে। একইসঙ্গে নতুন কৃষিবিলের বিরোধিতাও করবে। এদিকে, নতুন কৃষিবিল নিয়ে কৃষকদের ক্ষোভকে কাজে লাগিয়ে আসরে নেমে পড়েছে কংগ্রেসও। হরিয়ানার মতো বিজেপি শাসিত রাজ্যের কৃষক বিদ্রোহকে কাজে লাগিয়ে নতুন করে জনসমর্থন আদায়ের চেষ্টা করছে রাহুল ব্রিগেড। ফলে এ নিয়ে রাজনীতির পারদ চড়ছে।