কোভিড-১৯ টিকা আসার আগেই অর্ধেক শেষ

কোভিড-১৯ টিকা আসার আগেই অর্ধেক শেষ

কোভিড-১৯ টিকা। ছবি: রয়টার্স।

এখনও বাজারে আসেনি কোভিড-১৯ টিকা। কবে আসবে তারও কোনো ঠিক নেই। এর মধ্যেই অর্ধেক টিকা অর্ডার করে রোখা হয়েছে। মোটা অঙ্কের অর্থের বিনিময়ে আগেভাগে এ কাজ সেরে ফেলছে অবশ্যই ধনীরা! ‘অক্সফ্যাম’ নামে একটি বেসরকারি সংস্থার সমীক্ষায় ধরা পড়েছে এই চিত্র।

অক্সফ্যামের রিপোর্ট অনুযায়ী: কিছু ধনী দেশ, জনসংখ্যার বিচারে যারা গোটা বিশ্বের মাত্র ১৩ শতাংশ, সম্ভাব্য করোনা-টিকাগুলির অর্ধেকেরও বেশি ডোজ কিনে ফেলেছে তারা। মূলত পাঁচটি ওষুধপ্রস্তুতকারী সংস্থার সম্ভাব্য ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের শেষের ধাপে রয়েছে। এরা হল: অ্যাস্ট্রাজ়েনেকা, গ্যামালিয়া, মডার্না, ফাইজার এবং সিনোভ্যাক। 

রিপোর্টে দাবি করা হয়েছে, এদের সঙ্গে লক্ষ লক্ষ ডোজের ভ্যাকসিন কেনার আগাম চুক্তি সেরে ফেলেছে ধনী দেশগুলো। রিপোর্টটি জানাচ্ছে, ওই পাঁচটি সংস্থা মোট ৫৯০ কোটি ডোজের ভ্যাকসিন তৈরি করতে সক্ষম। এখনও পর্যন্ত ৫৩০ কোটি ডোজের সরবরাহ নিশ্চিত হয়েছে। এর মধ্যে ২৭০ কোটি ডোজই (৫১ শতাংশ) আগাম কিনে ফেলেছে আমেরিকা, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, হংকং, ম্যাকাউ, জাপান, সুইৎজারল্যান্ড এবং ইসরাইল। বাকি ২৬০ কোটি ডোজের কিছু কিনেছে ভারত, চীনের মতো কিছু দেশ। কিছু দেশ কেনার প্রতিশ্রুতি দিয়েছে।