ক্রিকেটার আবু জায়েদ রাহী করোনায় আক্রান্ত

ক্রিকেটার আবু জায়েদ রাহী করোনায় আক্রান্ত

আবু জায়েদ রাহী

করোনা শনাক্তকরণ পরীক্ষায় পজিটিভ রিপোর্ট এসেছে বাংলাদেশ জাতীয় দলের পেসার আবু জায়েদ রাহীর। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) করা করোনা টেস্টের জন্য নমুনা সংগ্রহ করা হয় পেসার আবু জায়েদ রাহীসহ ২৭ জন ক্রিটোরের। সেই নমুনা পরীক্ষার রিপোর্ট হাতে এসেছে আজ (২৩ সেপ্টেম্বর)। তাতেই দেখা যাচ্ছে, করোনা পজিটিভ আবু জায়েদ রাহী।

এর আগে গত ১৮ সেপ্টেম্বর হওয়া করোনা টেস্টে সবাই নেগেটিভ হয়েছিলেন। তবে দুজন ছিলেন বর্ডার লাইনে (বর্ডার নেগেটিভ)। ফলে ১৬ জন অনুশীলন করলেও বাকি ১১ জনকে দূরে রাখা হয়েছিল।

সেই ১১ জনসহ ক্যাম্পের জন্য ডাক দেয়া ২৭ জনেরই আরেক দফা করোনা টেস্টের জন্য স্যাম্পল নেয়া হল মঙ্গলবার। একদিন পরই রিপোর্ট পাওয়া গেছে। তাতেই দেখা যাচ্ছে রাহীর করোনা পজিটিভ। বাকি ২৬ জন নেগেটিভ। বুধবার বিকেলে বিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য।

বিসিবির প্রধান চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘পেস বোলার আবু জায়েদ চৌধুরী রাহী ছাড়া বাকি সবাই নেগেটিভ। আবু জায়েদ রাহীকে আইসোলেশনে রেখে কোভিড-১৯ গাইডলাইন অনুসারে চিকিৎসা দেয়া হচ্ছে এবং সেই গাইডলাইন অনুসারেই পরবর্তীতে তার করোনা টেস্ট করা হবে।’

জাতীয় দলের কোনো ক্রিকেটারের করোনা আক্রান্ত হওয়ার ঘটনা অবশ্য এবারই প্রথম নয়। ক্রিকেটারদের ঐচ্ছিক অনুশীলন শুরুর পর ওপেনার সাইফ হাসানের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। যদিও টানা দুই দফা নেগেটিভ হওয়ার পর বর্তমানে করোনা থেকে মুক্ত তিনি। সাইফের করোনা মুক্তির খবর আসার পরদিনই রাহী করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন।

কয়েকদিন ধরে লক্ষণ-উপসর্গ বয়ে চলা রাহীর করোনা আক্রান্তের খবরে টেস্ট দলের গুরুত্বপূর্ণ দুই পেসারের শ্রীলঙ্কা সফরে অংশগ্রহণ নিয়ে শঙ্কা জেগেছে। রাহী ও এবাদত দুইজনই সিলেটের ছেলে। বিগত কয়েকদিন দুজন একসাথেই ছিলেন। করোনার শঙ্কায় যে ক্রিকেটারদের স্কিল ক্যাম্প থেকে আলাদা রাখা হয়েছিল, তাদের ১১ জনই ক্যাম্পে যোগ দিয়েছেন। রাহীর মত সাবধানতাবশত এবাদতকেও আলাদা রাখা হয়েছে।আগামী ২৫ সেপ্টেম্বর আবারো রাহী ও এবাদতের নমুনা পরীক্ষা করা হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, পেসার আবু জায়েদ রাহীর আন্তর্জাতিক অভিষেক ২০১৮ সালের জুলাইয়ে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সুইং বোলার হিসেবে পরিচিত রাহী এখন পর্যন্ত বাংলাদেশের জার্সিতে টেস্ট খেলেছেন নয়টি, ওয়ানডে দুইটি। নয় টেস্টে ৩২ দশমিক ৪৫ গড়ে উইকেট নিয়েছেন ২৪টি। ম্যাচে সেরা বোলিং ৪/৭১। ওয়ানডেতে ২২ দশমিক ৮০ গড়ে উইকেট নিয়েছেন ৫টি।