পাবনায় ‘সুশাসনের জন্য কৌশলগত যোগাযোগ’ শীর্ষক দু’দিনব্যাপী সাংবাদিকের অনলাইন কর্মশালা সমাপ্ত

পাবনায় ‘সুশাসনের জন্য কৌশলগত যোগাযোগ’ শীর্ষক দু’দিনব্যাপী সাংবাদিকের অনলাইন কর্মশালা সমাপ্ত

ছবি : প্রতিনিধি

“সুশাসনের জন্য কৌশলগত যোগাযোগ” শীর্ষক দু’দিনব্যাপী সাংবাদিকের অনলাইন কর্মশালা শনিবার(৩ অক্টোবর) বিকেলে শেষ হয়েছে। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক শাহিন ইসলামের সভাপতিত্বে কর্মশালার সমাপণী দিনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান ও সম্পাদক সৈকত আফরোজ আসাদ। এ ছাড়া আর্মেনিয়া থেকে যুক্ত হন প্লাটপরমস অপর ডেভলপেমেন্ট প্রকল্পের টিম লিডার মি. আর্সেন স্টেফেনিয়ন।

কর্মশালায় জাতীয় শুদ্ধাচার কৌশল, তথ্য অধিকার, সেবাপ্রদান প্রতিশ্রুতি অভিযোগ প্রতিকার ব্যবস্থা ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্বন্ধে গণমাধ্যম কর্মীদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের (প্রশাসন ও উন্নয়ন) পরিচালক ও প্লাটপরমস অপর ডেভলপেমেন্ট  ফোকাল পয়েন্ট কর্মকর্তা মো. মুনজুরুল আলম কর্মশালায় স ালনায় মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. মো. গোলাম ফারুখ, যুগ্ম সুচিব আয়েশা আখতার, উপ-সচিব মো. মোখলেছুর রহমান, বাংলাদেশ বেতারের উপ-পরিচালক জাহিদুল ইসলাম, পাবনার অতিরিক্ত জেলা প্রশাসক শাহেদ পারভেজ এবং চ্যানেল আইনের সিনিয়র নিউজ এডিটর মাসরুর জামান প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন।

এ ছাড়া কর্মশালার সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বাংলাদেশ বেতারের উপ-পরিচালক মো. আবুজার গাফফারী। কর্মশলার দায়িত্ব পালন করেন পরিচালক মোহা. আব্দুস সালাম, প্রোগ্রামার, র‌্যাপেটিয়ার গবেষণা কর্মকর্তা মো. ফাইম সিদ্দিকী, কর্মশালা সমন্বয়ক সহকারি পরিচালক মো. আব্দুল মান্নান ও সহকারি লাইব্রেরিয়ান কাজী ওমর খৈয়াম।

এর আগে শুক্রবার (২ অক্টোবর) সকালে এ কর্মশালা পাবনায় শুরু হয়। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক শাহিন ইসলাম এনডিসি শুক্রবার সকালে কর্মশালাটি উদ্বোধন করেন। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান ও সম্পাদক সৈকত আফরোজ আসাদ। এ ছাড়া আর্মেনিয়া থেকে যুক্ত হন প্লাাটপরমস অপর ডেভলপেমেন্ট প্রকল্পের টিম লিডার মি. আর্সেন স্টেফেনিয়ন।

ইউরোপীয়ান ইউনিয়ন ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে গৃহীত এই প্রকল্পটির সার্বিক তত্ত্বাবধানে রয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সমন্বয় করছে বৃটিশ কাউন্সিল এবং বাস্তবায়নের দায়িত্ব আছে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট। প্রকল্পটির মূল উদ্দেশ্য জনগণকে সম্পৃক্ত করে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়া শক্তিশালী করা ও সরকারি কর্মকান্ডে জবাবদিহিতা নিশ্চিত করা।

এই লক্ষে সরকার কর্তৃক গৃহীত ৫টি কৌশলপত্রঃ জাতীয় শুদ্ধাচার কৌশল, তথ্য অধিকার, সেবাপ্রদান প্রতিশ্রুতি অভিযোগ প্রতিকার ব্যবস্থা ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্বন্ধে গণমাধ্যম কর্মীদের প্রশিক্ষণ প্রদান করা হয়। যাতে গণমাধ্যমকর্মীগণ জনগণকে তাদের অধিকার সম্বন্ধে সচেতন করতে পারে।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের (প্রশাসন ও উন্নয়ন) পরিচালক ও প্লাটপরমস অপর ডেভলপেমেন্ট ফোকাল পয়েন্ট কর্মকর্তা মো. মুনজুরল আলম কর্মশালায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন। কর্মশালার সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বাংলাদেশ বেতারের উপ-পরিচালক মো. আবুজার গাফফারী। পাবনার বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ২৫ জন গণমাধ্যমকর্মী দু’দিনব্যাপী এই অনলাইন কর্মশালায় অংশ নেন।