এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত আজ

এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত আজ

ফাইল ছবি

চলতি বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে  সে বিষয়ে আজ সিদ্ধান্ত জানাতে পারবেন শিক্ষার্থীরা । আজ  বুধবার (৭ অক্টোবর) দুপুরে সংবাদ  সম্মেলনের মাধ্যমে  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পরীক্ষার রুটিন ও আয়োজনের প্রস্তুতি সংক্রান্ত বিষয়ে বিস্তারিত তুলে ধরবেন।
মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, স্বাস্থ্যবিধির বিষয়টি মাথায় রেখে রুটিন তৈরির ক্ষেত্রে নতুনত্ব আনার চিন্তা রয়েছে। সেক্ষেত্রে দিনে একটির বেশি পরীক্ষা না রাখা এবং প্রতিদিনই পরীক্ষা নেওয়া। স্বাভাবিক সময়ে মূল বিষয়গুলোর পরীক্ষার পরে বিভাগভিত্তিক সকালে ও বিকেলে দুটি করে পরীক্ষা রাখা হতো। ফলে সকালে বিজ্ঞানের পরীক্ষা হলে বিকেলে মানবিক বা ব্যবসায় শিক্ষার পরীক্ষা নেয়া হতো। একটি পরীক্ষার পরে কেন্দ্র পরিষ্কারের বিষয়টি সামনে রেখে দৈনিক একটি রাখার চিন্তা করা হচ্ছে। তবে ধর্মীয় ও সাপ্তাহিক ছুটি বাদে অন্যসব দিন পরীক্ষা নেয়া হবে বলেও জানান তিনি।
গত ৩০ সেপ্টেম্বর সাংবাদিকদের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, ৫ বা ৬ অক্টোবরের মধ্যে এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার পরিপূর্ণ পরিকল্পনাসহ সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করা হবে। তবে মন্ত্রণালয় মঙ্গলবার পর্যন্ত তাদের কাজ শেষ করতে পারেনি।
ডা. দীপু মনি জানিয়েছেন, এ পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন করতে শিক্ষার্থীদের চার সপ্তাহ সময় দেওয়া হবে। তবে অপশনও থাকবে। যারা যৌক্তিক কোনো কারণে পরীক্ষায় অংশ নিতে পারবে না, বিকল্প উপায়ে তাদের মূল্যায়ন কীভাবে করা যায়- সেটা নিয়েও পরিকল্পনা থাকবে। দ্রুত সময়ে মিনিমাম কতগুলো বিষয়ের পরীক্ষা নেওয়া যায়, সেটা ভাবা হচ্ছে। আর যাতে কোনো পরীক্ষার্থী ক্ষতিগ্রস্ত না হয় সেটিও বিবেচনায় রাখা হয়েছে।