মুজিবস্মৃতি জড়িত মুজিববাধে পর্যটকদের আকৃষ্ট করতে হবে : প্রতিমন্ত্রী

মুজিবস্মৃতি জড়িত মুজিববাধে পর্যটকদের আকৃষ্ট করতে হবে : প্রতিমন্ত্রী

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এমপি

পাবনা জেলাকে সৌন্দর্যপূর্ণ করে গড়ে তুলতে বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এমপি বলেছেন, এ জেলায় রয়েছে প্রচুর পরিমাণ জলাশয়। সেসব জলাশয় ঘিরে রয়েছে অসংখ্য বাধ। পাবনাতে রয়েছে শেখ মুজিবজড়িত মুজিব বাধ। এসব বাধে বিভিন্ন ধরণের ফুল গাছ লাগালে সৌন্দর্যবান্ধন হবে। বিশেষ করে বাধসমূহে হিজলগাছ ও তমাল গাছ লাগানোর উপর মন্ত্রী  গুরুত্বারোপ করেন। এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, জাপানের শাকুরিয়া নামক স্থানে বিশ্বের বিভিন্ন ধরণের ফুল রয়েছে।

সেই নয়নাভিরাম ফুলের সৌন্দর্য দেখতে পৃথিবীর বহুদেশ থেকে পর্যটকরা ভীড় করে থাকেন সেখানে। সেধরণের পরিবেশ পাবনাতে করা সম্ভব বলে তিনি উল্লেখ করেন। মন্ত্রী আরো বলেন, এখানে রয়েছে বৃহত্তম চলনবিল, আছে গাজনার বিলসহ ছোট-বড় অসংখ্য বিল, দীঘি, নদী-নালা। এসব ঘিরে যেসব বাধ আছে; সেসব বাধে এ ধরণের উদ্যোগ নিলে সরকারের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দেন। পাবনায় রয়েছে মহানায়িকা সুচিত্রা সেনের বাড়ি, তাড়াশ ভবনসহ অসংখ্য দর্শনধারী প্রত্নতত্ত্ব। এ জেলায় রয়েছে ব্রিটিশ আমলে নির্মাণকৃত চোখ ধাঁধানো হার্ডিঞ্জ ব্রীজ। রয়েছে হার্ডিঞ্জ ব্রীজের দক্ষিণ পাশ ঘেঁষে বন্ধনকৃত লালন শাহ ব্রীজ। সব মিলে এগুলোকে আকর্ষণীয় করে গড়ে তুলতে হবে। পর্যটকদের কৌতুহল সৃষ্টি করতে হবে। তবেই তো ট্যুরিষ্টরা আকৃষ্ট হবেন। এব্যাপরে মন্ত্রী সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন। 

মন্ত্রী ঈশ্বরদী বিমান বন্দর চালু করার বিষয়টি নিয়ে প্রধান মন্ত্রীর সাথে আলাপ করবেন বলে জানান। তিনি বলেন,এ জেলাটি খুবই গুরুত্বপূর্ণ। পর্যটনে অপার সম্ভবানার জেলা পাবনাকে আরো অধিকতর সমৃদ্ধ করতে বন্ধ হওয়া ঈশ্বরদী বিমান বন্দরটি চালু হওয়া দরকার। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আলাপ করে বিমান বনদরটি চালুর ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি আবারো উল্লেখ করেন।

রোববার (১১ অক্টোবর) বিকেলে বাংলাদেশ টুরিজম বোর্ড এবং পাবনা জেলা প্রশাসনের যৌথ আয়োজনে পাবনা জেলার পর্যটন সম্ভাবনা বিষয়ক এক জুম কর্মশালায় প্রধান অতিথির ভাষণে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এমপি এ  ঘেষণা দেন।

পাবনার জেলা প্রশাসক মোঃ কবীর মাহমুদের সভাপতিত্বে এবং বাংলাদেশ টুরিজম বোর্ড পরিচালক আবু তাহের মোহাম্মদ জাবেরের সঞ্চালনায় কর্মশালায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন পাবনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি সভাপতি মোঃ সাইফুল আলম স্বপন চৌধুরী, পাবনা বিভাগীয় বন কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমান, পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, রানা গ্রুপের চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাস রানা, ফরিদপুর উপজেলা চেয়ারম্যান গোলাম হোসেন গোলাপ, পিসিডির প্রধান নির্বাহী মোঃ শফিকুল ইসলাম, , পাবনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন প্রমুখ।

পাবনা সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমান বলেন, পাবনায় প্রচুর পরিমান জলাশয় থাকার কারণে অসংখ্য বাধ রয়েছে। এসব বাধে সোনালু, জারুল,কৃষ্ণচূড়াসহ বিভিন্ন জাতের ফুল গাছ লাগালে ভ্রমনকারীরা অধিকতর আকৃষ্ট হবেন। বিশেষ করে চলনবিলে এমনিতেই ভ্রমনকারীরা ভীড় করে থাকেন। ফুল সৌন্দর্যের রুপায়ন করতে পারলে সেখানে এবং বাধসমূহে ফুলের সৌন্দর্য করতে পারলে আকৃষ্ট হবেন ভ্রমনকারীরা, পর্যটকরা।  কর্মশালায় বক্তারা পাবনার পর্যটন স্থানসমূহ উন্নয়নের উদ্যোগ ও রক্ষণাবেক্ষনের উপর গুরুত্বারোপ করেন।