বাবার পরামর্শে ক্রিকেট ছাড়েননি নারাইন

বাবার পরামর্শে ক্রিকেট ছাড়েননি নারাইন

সুনীল নারাইন

ত্রিনিদাদ দলে সুযোগ না পাওয়ার দুঃখে ক্রিকেট ছাড়তে বসেছিলেন সুনীল নারাইন। ভেবেছিলেন, তার দ্বারা আন্তর্জাতিক ক্রিকেট খেলা হবে না। নারাইনকে তখন বুঝিয়েছিলেন তার বাবা শহীদ নারাইন। ছেলে ক্রিকেট ছেড়ে দিক, কখনোই চাইতেন না।

ছোট্ট নারাইনকে পরামর্শ দিয়েছিলেন, ছোটবেলা থেকে যার জন্য এত পরিশ্রম করেছে তার ছেলে, সামান্য সুযোগের অভাবে সেই সাধনা হেলায় নষ্ট হবে? বাবার কথা শুনে ক্রিকেট ছাড়তে পারেননি নারাইন। তাই বর্তমান ক্রিকেটবিশ্ব পেয়েছে এক বিস্ময় স্পিনারকে।

বুধবার কলকাতা নাইট রাইডার্সের অনুষ্ঠান ‘আই অ্যাম আ নাইট’-এ ছোটবেলার স্মৃতি রোমন্থন করেন নারাইন। তিনি বলেছেন, ‘ছোটবেলায় ক্রিকেট খেলতে পছন্দ করতাম ঠিকই। কিন্তু ধৈর্য ধরে ম্যাচ দেখতে ভালো লাগত না। তখনো ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলার স্বপ্ন দেখতে শুরু করিনি। প্রত্যেক দিন স্কুল শেষ হওয়ার পরে ক্রিকেট খেলতাম। ট্রেনিং শেষে বাড়ি ফিরতে রাত ৯টাও বেজে যেত। পরের দিন আবার একই রকমভাবে দিন শুরু করতাম।’

ক্রিকেট বিশ্ব এক নতুন বিস্ময় স্পিনার পাওয়ার আগেই খেলা ছেড়ে দেয়ার আশঙ্কা তৈরি হয়েছিল নারাইনের। প্রায় ঠিক করে ফেলেছিলেন, তিনি আর খেলবেন না। পরিশ্রম করার পরেও ত্রিনিদাদ দলে সুযোগ আসছিল না তার। হতাশ নারাইনের সিদ্ধান্ত পাল্টানোর চেষ্টা করেন তার বাবা।

আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক হয় ভারতের মাটিতেই। তবে সুনীল নারাইন যদিও বেশি জনপ্রিয় হন কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে। ২০১২ সালে নারাইনকে নেয় কেকেআর। তৎকালীন অধিনায়ক গৌতম গম্ভীরের অনুরোধে নারাইনকে সাড়ে তিন কোটি টাকায় নেয় শাহরুখ খানের ফ্র্যাঞ্চাইজি। তারপর থেকে নারাইন হয়ে ওঠেন নাইটদের ঘরের ছেলে। প্রথমবার আইপিএলে দল পাওয়ার খবর তাকে দেন ডোয়েন ব্র্যাভো।

নারাইন বলেছেন, আমরা তখন একটা পার্টি থেকে ফিরছি বেশ রাত করে। ব্র্যাভো আমাকে বলে এ বারের আইপিএলে আমি দল পেয়েছি। ব্র্যাভোর কথা শুনে বুঝিনি আমাকে সাড়ে তিন কোটি টাকায় নিয়েছে কেকেআর। পোলার্ড আমার ফোনে স্ক্রিনশট পাঠানোর পরেই বিশ্বাস করি, এতটা অর্থ দিয়ে আমাকে নেয়া হয়েছে। সাথে সাথে মা-বাবাকে ফোন করে খবর দিই।’

নারাইন জানিয়েছেন, আইপিএলে শুরুর কয়েকটি বছর ভারতের উইকেটে বেশি সাহায্য পেতেন স্পিনাররা। যত দিন যাচ্ছে, উইকেট থেকে স্পিনারদের সহায়তা কমতে শুরু করছে।
সূত্র : আনন্দবাজার