ইসরায়েল নির্বাচন : সরকারগঠন করতে পারবেন নেতানিয়াহু?

ইসরায়েল নির্বাচন : সরকারগঠন করতে পারবেন নেতানিয়াহু?

ইসরায়েল নির্বাচন : সরকারগঠন করতে পারবেন নেতানিয়াহু? - সংগৃহীত ছবি

ইসরাইলে গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনে কেউই সুস্পষ্টভাবে জয়ী হচ্ছেন না বলে এক্সিট পোলে দেখা যাচ্ছে। ফলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ভাগ্য যেমন অনিশ্চিত থাকছে, একইভাবে দেশটির রাজনৈতিক অচলাবস্থাও অব্যাহত থাকতে পারে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নেতানিয়াহুর লিকুদ পার্টি ও তার জোট সঙ্গীরা মিলে মোট ১২০ আসনের মধ্যে ৫২ থেকে ৫৩টি আসন পেতে পারেন। কিন্তু নেতানিয়াহুকে তার প্রধানমন্ত্রীর পদ টিকিয়ে রাখতে হলে অন্তত ৬০টি আসন যোগাড় করতে হবে।

মঙ্গলবার রাতে ইসরাইলের তিনটি প্রধান টিভি চ্যানেলে দেখানো হয় যে নেতানিয়াহু ও তার ধর্মীয় ও জাতীয়তাবাদী মিত্ররা এবং সেইসাথে বিরোধী দলগুলোর কেউ সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। ফলে আগামী দিনগুলোতে ইসরাইলে রাজনৈতিক অনিশ্চয়তা বিরাজ করবে, এমনকি নজিরবিহীনভাবে পঞ্চম দফার নির্বাচনের আয়োজন করা হতে পারে।

এদিকে জোটের বাইরে থাকা ইয়ামিনা পার্টিও যদি নেতানিয়াহুকে সমর্থন দেয় তারপরও তার ক্ষমতায় থাকা শতভাগ নিশ্চিত হয় না। কারণ এই দলটির সাতটি আসনে জয়ের পূর্বাভাস পাওয়া যাচ্ছে। তবে ইয়ামিনা পার্টি শেষ পর্যন্ত কাকে সমর্থন দেবে তা এখনো পরিষ্কার নয়।

ইয়ামিনা পার্টির প্রধান নেতা নাফতালি বেনেট বলেছেন, ‘আমি কেবল ইসরায়েলের জন্য যা ভালো তাই করব।’ তিনি নেতানিয়াহুকে বলেছেন, ‘আমরা পরের পদক্ষেপের জন্য চূড়ান্ত ফলাফল পর্যন্ত অপেক্ষা করব।’

উল্লেখ্য, নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী বেনেট একসময় ছিলেন তারই মিত্র। তিনি একসময় প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।
সূত্র: আল জাজিরা ও বিবিসি