মুম্বইয়ের কোভিড হাসপাতালে, মৃত ২

মুম্বইয়ের কোভিড হাসপাতালে, মৃত ২

কোভিড-১৯ হাসপাতালে বিধ্বংসী আগুন। ভয়ঙ্কর আগুনে পুড়ে ছাই হাসপাতালের একাংশ- সংগৃহীত ছবি

শুক্রবার (২৬ মার্চ) গভীর রাতে মুম্বইয়ের ভানুপ এলাকার একটি বেসরকারী কোভিড-19 হাসপাতালে ভয়াবহ আগুন লাগে। ভয়ঙ্কর আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছে হাসপাতালের একাংশ। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ২২ টি গাড়ি আসে। পুলিশ এবং দমকল কর্মীদের তৎপরতায় আগুন নিয়ন্ত্রনে আসে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, আগুনে কমপক্ষে দু’জন মারা গিয়েছে। শপিং মলের তৃতীয় তলায় অবস্থিত এই হাসপাতালে প্রায় ৭৬ জন কোভিড-১৯ রোগীকে ভর্তি করা হয়েছিল। আহত রোগীদের অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

মুম্বইয়ের ডেপুটি কমিশনার অফ পুলিশ (ডিসিপি) প্রশান্ত কদম জানিয়েছেন, আগুন নেভাতে প্রায় ২২ টি দমকলের গাড়ি হাসপাতালে পৌঁছায় । রাত সাড়ে বারোটা নাগাদ প্রথমে শপিং মলের দ্বিতীয় তলায় আগুন লাগে। তারপর আগুন ছড়িয়ে পড়ে। ওই সময় শপিং মল বন্ধ থাকায় সেখানে কোনো প্রাণ হানি হয়নি। তবে শপিং মলের তিন তলায় এই হাসপাতালটি থাকায়। কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ঘটনায় হাসপাতালে দুজন রোগী মারা গিয়েছে। তিনি আরও জানান, উদ্ধার কাজ এখনও চলছে।

মুম্বইয়ের মেয়র কিশোরী পেডনেকর বলেছিলেন, “এই প্রথম কোনও মলে হাসপাতাল দেখলাম। এটি অত্যন্ত গুরুতর বিষয়। সাতজন রোগী ভেন্টিলেটারে ছিলেন। ৭০ জন রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। আগুনের কারণ অনুসন্ধানে তদন্ত শুরু হয়েছে।” ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে রোগীর আত্মীয়রা। একদিকে তাণ্ডব চালাচ্ছে করোনা, অন্যদিকে করোনা হাসপাতালে আগুন।গোদের উপর বিষফোঁড়ার মতন এই আগুনে রীতিমতন আতঙ্কিত হয়ে পড়েছেন সকলেই।
 
মুম্বইয়ে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। দ্রুত হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা।ইতিমধ্যেই মহারাষ্ট্রের নাগপুর, নান্দেদে করোনা সংক্রমণ মাত্রা ছাড়ানোয় লকডাউন জারি করা হয়েছে। নান্দেদে ৪ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে। এছাড়া পুণে, অমরাবতী সহ একাধিক জেলায় নাইট কার্ফু চলছে। মুম্বইয়ের পরিস্থিতি বেশ আশঙ্কাজনক। মুম্বইতে বৃহস্পতিবার দৈনিক করোনা কেস সনাক্ত হয়েছে ৫,৫০৫, যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।বৃহস্পতিবার একদিনে মৃত্যু হয়েছে ১১১টি, মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৩,৭৯৫ জনে। বাণিজ্য নগরির করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না এলে লকডাউনের পথে হাঁটতে হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন মেয়র। -কোলকাতা২৪