হার দিয়ে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ শুরু

হার দিয়ে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ শুরু

ছবি : সংগৃহীত

স্বাগতিক নিউজিল্যান্ডের দেওয়ার ২১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতে দলীয় ৫৯ রানের মাথায় অপ-অর্ডারের ৬ উইকেট হারায় বাংলাদেশ। সেখান থেকে তরুণ ব্যাটিং অলরাউন্ডার আফিফ হোসেন ও বোলিং অলরাউন্ডার  সাইফউদ্দীন  লড়াই করে  দলকে টেনে নিয়ে যায় এক সম্মান জনক যায়গায়।   শেষমেশ নির্ধারিত ২০ অভার শেষে বাংলাদেশ ৮ উইকেট হারিয়ে ১৪৪ রান করে। তাতে হারের ব্যবধানটা কমেছে। স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে শেষ পর্যন্ত হার মেনেছে ৬৬ রানের ব্যবধানে।

২১১ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে দুই ওপেনার মোহাম্মদ নাঈম এবং লিটন দাস শুরুতে কিছুটা আশা জাগিয়েছিলেন।  কিন্তু সেই আশা বেশিখন থিতু হয়নি।  ২০ রানের জুটি গড়ার পর টিম সাউদির বলে ইশ সোদির হাতে ক্যাচ দিয়ে ফিরে যান লিটন।  মাত্র ৪ রান করেন লিটন।

এরপর একে একে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। যেন আসা-যাওয়ার তুমুল এক প্রতিযোগিতা। সর্বোচ্চ ২৭ রান করে ফিরে যান মোহাম্মদ নাঈম। সৌম্য সরকার আউট হন ৫ রান করে। মোহাম্মদ মিঠুন আউট হলেন ৬ বলে ৪ রান করে।   ৯ বলে করেন ১১ রান করে। সোদির ঘূর্ণিতে বোল্ড হয়ে অধিনায়ক মাহমুদউল্লাহ ফেরেন ।  মেহেদী আউট হলেন কোনো রান না করেই।  হিসেবে যেন আবির্ভূত হয়েছিলেন আফিফ হোসেন ধ্রুব এবং সাইফউদ্দীন। এ দু’জনের দারুণ ব্যাটিংয়ে ভর করে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেট হারিয়ে ১৪৪ রান।

যদিও আফিফের লড়াইও শেষ করে দিয়েছিলেন লকি ফার্গুসন। ৩৩ বলে ৪৫ রান করার পর ফার্গুসনের বলে তিনি বোল্ড হয়ে যান। ৫টি বাউন্ডারির সঙ্গে ১টি ছক্কার মার ছিল তার ইনিংসে। তবে সাইফউদ্দিন ছিলেন অপরাজিত। তিনি করেন ৩৪ রান। নাসুম আহমেদ ছিলেন শূন্য রানে অপরাজিত। কিউই বোলারদের মধ্যে ৪টি উইকেট পান সোধি। ফার্গুসন ২ উইকেট নেন। এছাড়া টিম সাউদি ও হামিশ বেনেট একটি করে উইকেট দখল করেন।