ব্রাজিলে ৩ বাহিনীর প্রধানের পদত্যাগ

ব্রাজিলে ৩ বাহিনীর প্রধানের পদত্যাগ

ব্রাজিলে ৩ বাহিনীর প্রধানের পদত্যাগ- সংগৃহী ছবি

বিশ্বে করোনায় মৃত্যুর দিকে দ্বিতীয় অবস্থানে রয়ে ব্রাজিল। এ জন্য ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোরকে দায়ি করছে দেশটি বাসীন্দারা। এর কারণে ব্রাজিলে অভ্যন্তরীন বেশ পরিবর্তন দেখা দিয়েছে। দেশটির পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীর পর এবার তিন বাহীনির প্রধান পদত্যাগ করেছে।
 
করোনাভাইরাস নিয়ন্ত্রণে দেশটির প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর ব্যর্থতার কারণে ব্রাজিলে সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধানেরা পদত্যাগ করেছেন।

এর আগে ব্রাজিলের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীরা পদত্যাগ করলে সোমবার প্রেসিডেন্ট তার মন্ত্রিসভা পুনর্গঠন করতে বাধ্য হয়েছিলেন।

করোনাভাইরাস মোকাবেলায় ব্যর্থতার কারণে বোলসোনারোর জনপ্রিয়তায়ও ভাটা পড়েছে।

তিনি দু'বছর ধরে ক্ষমতায় রয়েছেন। উগ্রডানপন্থী এই প্রেসিডেন্ট করোনারোধে কোয়ারিন্টাইনের বিরোধিতা করছেন। তিনি বলেন, এর ফলে অর্থনীতির ক্ষতি হবে।

বিশ্বে যে কয়েকটি দেশে করেনাভাইরাস ভয়াবহভাবে আঘাত হেনেছে, ব্রাজিল তার অন্যতম।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, সেনাপ্রধান জেনারেল এডসন লিল পুজল, নৌপ্রধান অ্যাডমিরাল ইলকুইস বারবোসা ও বিমানপ্রধান লে.-ব্রি. অ্যান্টোনিও কার্লোস বারমুদেজ মঙ্গলবার সকালে প্রেসিডেন্টের নতুন মন্ত্রীর সাথে সাক্ষাত করে পদত্যাগপত্র দাখিল করেন। পদত্যাগের আগে তাদের সাথে মন্ত্রীর উত্তপ্ত বাক্যবিনিময় হয় বলেও জানা গেছে। পরে মঙ্গলবার বিকেলে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, ওই তিনজনের পদত্যাগপত্র গ্রহণ করা হচ্ছে।

এটি ব্রাজিলের রাজনৈতিক ঘটনাপ্রবাহে বড় ধরনের বিপর্যয় বলে মনে করা হচ্ছে।
ব্রাজিলের ইতিহাসে আগে কখনোই প্রেসিডেন্টের সাথে মতপার্থক্যের কারণে তিন বাহিনীর প্রধানের পদত্যাগের ঘটনা ঘটেনি।