প্রবন্ধ গবেষণায় ইবি শিক্ষকের সাহিত্য পুরস্কার লাভ

প্রবন্ধ গবেষণায় ইবি শিক্ষকের সাহিত্য পুরস্কার লাভ

ছবি: প্রতিনিধি

ইবি প্রতিনিধি:সাহিত্য পুরস্কার ‘সাহিত্য দিগন্ত ২০২০’ পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল। রবীন্দ্রবিষয়ক গ্রন্থ ‘অবিনাশী রবীন্দ্রনাথ’ গ্রন্থের জন্য প্রবন্ধ-গবেষণায় তাঁকে এ পুরস্কার দেয়া হয়েছে। শনিবার (৩ এপ্রিল) রাজধানীতে আনুষ্ঠানিকভবে এ পুরস্কার প্রদান করা হয়। 

করোনার প্রকোপ বৃদ্ধি ও লকডাউন ঘোষণার জন্যে তিনি অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি। তাঁর পক্ষ থেকে বিশিষ্ট কবি জায়েদ হোসাইন লাকী পুরস্কার গ্রহণ করেন। অনুষ্ঠানে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক রেজাউদ্দিন স্টালিন, বাংলা একাডেমির উপপরিচালক বাচিক শিল্পী ড. শাহাদাত হোসেন নিপু, গবেষক ড. রহিমা আক্তার কল্পনা, কবি ও গবেষক জিয়াউল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

পুরস্কার প্রাপ্তির বিষয়ে জানতে চাইলে সহযোগী অধ্যাপক বাকী বিল্লাহ বিকুল বলেন, ‘এ পুরস্কার যাঁরা আমাকে দিয়েছেন তাঁদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। পুরস্কার বরাবরই আমার কর্মস্পৃহাকে বাড়িয়ে দেয়। এক্ষেত্রে আমার কর্মপরিধি আরো বাড়বে বলে আশা করি।’

তিনি বলেন, ‘সামনে সাহিত্যাঙ্গনে নানারকম কাজ করব আশা করি। করোনাকালীন এ পুরস্কার মানুষের কল্যাণে উৎসর্গিত হোক। পৃথিবীর আলোর উৎস হোক পৃথিবীর তাবৎ প্রেরণা পুরস্কার।’

উল্লেখ, ড. বাকী বিল্লাহ বিকুল এর আগেও ‘বাঙ্গালীর কণ্ঠ পুরস্কার ২০১৮’ ও কবিতা রচনার জন্য ‘কবি ওমর আলী’ পুরস্কার লাভ করেন।