৩ বছরে বিজেপি-র ৩ গুণ ভোট বৃদ্ধি : ৪৪ আসনে চতুর্থ দফায় ভোট শনিবার

৩ বছরে বিজেপি-র ৩ গুণ ভোট বৃদ্ধি : ৪৪ আসনে চতুর্থ দফায় ভোট শনিবার

৩ বছরে বিজেপি-র ৩ গুণ ভোট বৃদ্ধি : ৪৪ আসনে চতুর্থ দফায় ভোট শনিবার- ছবি: আনন্দবাজার

নীলবাড়ির লড়াইয়ে শনিবার (১০ এপ্রিল) ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ৫ জেলার ৪৪ কেন্দ্রে নির্বাচন। নির্বাচনী পরিসংখ্যান বলছে, ওই ৪৪ কেন্দ্রে ২০১৬ থেকে ২০১৯— ৩ বছরে বিজেপি-র ভোট বেড়েছে ৩ গুণেরও বেশি। চতুর্থ দফায় কুচবিহারের ৯ এবং আলিপুরদুয়ারের ৫টি আসনের সব ক’টাতেই ভোট হবে। এ ছাড়া দক্ষিণ ২৪ পরগনার ৩১টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ১১টি, হাওড়া জেলার ১৬টির মধ্যে ৯টি এবং হুগলির ১৮টির মধ্যে ১০টি আসন রয়েছে এই তালিকায়। ২০১৬-র বিধানসভা নির্বাচনে এই আসনগুলির মধ্যে তৃণমূল জিতেছিল ৩৯টিতে। বিজেপি দখল করেছিল মাত্র ১টি। বামেরা পেয়েছিল ৩টি আসন। আর তাদের সহযোগী কংগ্রেস জিতেছিল ১টিতে। ২০১৯-এর লোকসভা ভোটের বিধানসভা ভিত্তিক ফলের হিসাবে তৃণমূল ওই ৪৪-এর মধ্যে ২৫টি এবং বিজেপি ১৯টি কেন্দ্রে এগিয়ে রয়েছে। আর আলাদা ভাবে লড়ে বাম-কংগ্রেসের ঝুলি ছিল শূন্য। এই পরিসংখ্যান নিয়েই শনিবার ভোট দিতে যাচ্ছে ওই ৪৪ কেন্দ্র।

২০১৬-য় এই ৪৪টি আসনে তৃণমূল ৪৬.০২, বিজেপি ১২.১৩ এবং বাম-কংগ্রেস জোট ৩৫.৫ (২৮.৭৯+৬.৭১) শতাংশ ভোট পেয়েছিল। ২০১৯ লোকসভা ভোটের ফল বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, তৃণমূলের ভোট সামান্য কমে হয় ৪৪.৭৩ শতাংশ। বিজেপি-র বেড়ে হয় ৪০.৮৮ শতাংশ। তা ছাড়া বামেরা ৯.৬৩ এবং কংগ্রেস ১.৮৮ শতাংশ ভোট পায়। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই ভোটবৃদ্ধির হার ধরে রাখাই এ বার পদ্ম শিবিরের বড় চ্যালেঞ্জ।

চতুর্থ দফাতেই প্রথম ভোট হচ্ছে উত্তরবঙ্গে। ২০১৬ সালের বিধানসভা ভোটে কোচবিহার জেলায় ৮টি আসনেই জিতেছিল তৃণমূল। ১টি পেয়েছিল বাম শরিক ফরওয়ার্ড ব্লক। ২০১৯-এর লোকসভা ভোটের বিধানসভা ভিত্তিক ফল বলছে, বিজেপি সেখানে ৭ এবং তৃণমূল মাত্র ২টি কেন্দ্রে এগিয়ে। উত্তরবঙ্গের আর এক জেলা আলিপুরদুয়ারের ৫টি বিধানসভা আসনের মধ্যে ২০১৬ সালে তৃণমূল জিতেছিল ৪টিতে। মাদারিহাট গিয়েছিল বিজেপি-র খাতায়। তিন বছর পরে লোকসভা ভোটে সব ক’টি আসনেই এগিয়ে যায় বিজেপি। -আনন্দবাজার