ভাইরাস-ফ্লু কে দূরে রাখতে তালিকায় রাখুন ৪ ধরণের খাবার

ভাইরাস-ফ্লু কে দূরে রাখতে তালিকায় রাখুন ৪ ধরণের খাবার

ভিটামিন সি সমৃদ্ধ জিনিসগুলি অনাক্রম্যতা বাড়ানোর জন্য অন্যতম উপাদন। কমলা, পেয়ারা, লেবু ইত্যাদিতে ভিটামিন সি রয়েছে। এছাড়া গ্রিন টি-ও খেতে পারেন

করোনাভাইরাসে আক্রান্ত পুরো বিশ্ব। টিকার ব্যবহার শুরু হলেও থামছেনা সংক্রমণ এবং মৃত্যুর মিছিল। প্রতিদিনই মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে গড়ে ১০ হাজারের উপরে। তবে ভাইরাস বা ফ্লু থেকে বাঁচতে কতই না পদ্ধতি আমরা অনুসরণ করে থাকি। মাস্ক পরা ও শারীরিক দূরত্ব মেনে চলতে বলা হচ্ছে সকলকে, তবুও এটুকু যথেষ্ট না। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা অত্যন্ত জরুরি কারণ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে শরীর সহজেই যে কোনও ভাইরাসের শিকার হতে পারে। এমন পরিস্থিতিতে আপনার ডায়েটে সেই জিনিসগুলি অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে।

অ্যান্টিঅক্সিড্যান্ট জাতীয় খাবার: পেয়াজ, রসুন, আদা, গাজর এবং কুমড়া প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। ডায়েটে এই জিনিসগুলির অন্তর্ভুক্তি অনাক্রম্যতা বাড়ায়। যা ভাইরাসের সঙ্গে লড়তে শরীরকে সাহায্য করে। এই খাবারগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বি এবং ই পাওয়া যায় এগুলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার: ভিটামিন সি সমৃদ্ধ জিনিসগুলি অনাক্রম্যতা বাড়ানোর জন্য অন্যতম উপাদন। কমলা, পেয়ারা, লেবু ইত্যাদিতে ভিটামিন সি রয়েছে। এছাড়া গ্রিন টি-ও খেতে পারেন। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে।
 
হলুদ: হলুদে কারকুমিন নামক একটি যৌগ রয়েছে, যা শরীরের জন্য অনেক উপকারী। খাবারে হলুদ ব্যবহার করা স্বাদ বাড়ানোর পাশাপাশি প্রতিরোধ ক্ষমতা জোরদার করে।যার ফলে শরীর ভাইরাসের সঙ্গে লড়তে সক্ষম হয়।

নারকেল তেল- নারকেল তেল জ্বালা কমাতে পারে। এর অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে যা ব্যাকটিরিয়া এবং ভাইরাল সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে স্ট্রেস মুক্ত থাকা খুব জরুরি। চাপমুক্ত থাকলে যে কোনও ধরনের ভাইরাল সংক্রমণের ঝুঁকি থেকে দূরে থাকায় যায়। অনেকেই কাজের সুবিধার জন্য কফি খান। তাতে ঘুমের ব্যাঘাত ঘটে। কমপক্ষে ৭/৮ ঘন্টা প্রতিদিন ঘুমানো উচিৎ। -কোলকাতা২৪