ভারতে একদিনে আক্রান্ত ১লাখ ৮৪ হাজার, মৃত্যু ১ হাজার ছাড়াল

ভারতে একদিনে আক্রান্ত ১লাখ ৮৪ হাজার, মৃত্যু ১ হাজার ছাড়াল

ভারতে একদিনে আক্রান্ত ১লাখ ৮৪ হাজার, মৃত্যু ১ হাজার ছাড়াল-

গত ২৪ ঘন্টায় প্রতিবেশী দেশ ভারতে করোনায় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে। প্রতিদিন আক্রান্তে রেকর্ড করছে দেশটি। ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৮৪ হাজার ৩২৭ জন। যা ভারতের এ পর্যন্ত এক দিনে সর্বাধিক আক্রান্ত। এদিকে দীর্ঘ ছয় মাস পর দেশটিতে মৃত্যুর সংখ্যা হাজারের ঘর ছাড়ল। একদিনে ১ হাজার ২৭ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার তা কমে হয় ১ লক্ষ ৬১ হাজার। বুধবার দেশে নতুন করে আক্রান্ত হলেন ১ লক্ষ ৮৪ হাজার ৩৭২ জন। এই সংখ্যা একদিনে আক্রান্তের নিরিখে সর্বোচ্চ। এই বৃদ্ধির জেরে দেশে মোট আক্রান্তের সংখ্যা হল ১ কোটি ৩৮ লক্ষ ৭৩ হাজার ৮২৫ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ২৭ জনের। গত বছর অক্টোবরের শুরু দিকে দেশটি দৈনিক মৃত্যু ১ হাজারের আশপাশে ছিল। তার পর তা কমতে কমতে ১০০-র নীচেও নেমেছিল। গত কয়েক সপ্তাহে ধারাবাহিক ভাবে বেড়ে আবার ১ হাজার ছাড়াল। এ নিয়ে দেশে করোনাভাইরাস মোট প্রাণ কেড়েছে ১ লক্ষ ৭২ হাজার ৮৫ জনের। মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৮১ জনের। দৈনিক মৃত্যু আচমকা বেড়েছে ছত্তীসগঢ়েও। সেখানকার সরকারি হাসপাতালের একটি ভিডিয়োতে দেখা গিয়েছে মর্গে জায়গা না থাকায় কী ভাবে মাটিতে সার দিয়ে ফেলে রাখা হয়েছে কোভিড রোগীদের দেহ। দিল্লিতেও বুধবার দৈনিক মৃত্যু ৮১। কর্নাটক, মধ্যপ্রদেশ, গুজরাতেও রোজ উল্লেখযোগ্য সংখ্যায় মৃত্যু হচ্ছে।

লাগামছাড়া সংক্রমণের জেরে দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী বেড়েছে ১ লক্ষেরও বেশি। এখন দেশে মোট সক্রিয় রোগী রয়েছেন ১৩ লক্ষ ৬৫ হাজার ৭০৪ জন। সক্রিয় রোগীর বৃদ্ধির জেরে হাসপাতাল, নার্সিংহোমগুলির উপর চাপ বাড়ছে প্রবল।

সারা বিশ্বে ভারত মহামরি করোনা ভাইরাসে আক্রান্তের দিকে থেকে দ্বিতীয় এবং মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে। মৃত্যু এবং আক্রান্তের দিকে দিয়ে প্রথমে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।