বেঁচে যাওয়া ভাত যেভাবে খেলে অসুস্থ হবেন না

বেঁচে যাওয়া ভাত যেভাবে খেলে অসুস্থ হবেন না

ভাত সঠিক উপায়ে ফ্রিজে রাখলে কিংবা গরম করলে বাসা বাঁধবে না ব্যাকটেরিয়া-

সাধারণত বেঁচে যাওয়া ভাত আমরা বেশিরভাগ সময়েই ফ্রিজে রেখে দিই। এরপর তা খাওয়ার কথা ভুলে গিয়ে যখন সেটা মনে পড়ে তখন তা আর খাওয়ার যোগ্য থাকে না বলেই আমরা ভাবি ও তা ফেলে দিই ডাস্টবিনে। তবে জানেন কি ভাত সঠিক উপায়ে ফ্রিজে রাখলে কিংবা গরম করলে বাসা বাঁধবে না ব্যাকটেরিয়া আবার তা হবে খাওয়ারও যোগ্য?

ভাত সঠিক উপায়ে ফ্রিজে রাখলে কিংবা গরম করলে বাসা বাঁধবে না ব্যাকটেরিয়া আবার তা হবে খাওয়ারও যোগ্য?

বাসি ভাত খাওয়ার আগে গরম করতে গেলে মানতে হয় কিছু নিয়ম। এগুলি বেশিরভাগ মহিলারাই জানেন না। তবে সেই চিন্তা দূর করতে আমরা নিয়ে এলাম এমন কিছু দামি টিপস।

১. মাইক্রোওয়েভে গরম করার ক্ষেত্রে ওভেন প্রুফ বাটিতে নিতে হবে সেই বাসি ভাত। তবে ভাত দলা বেঁধে থাকলে সেটা চামচ দিয়ে ভেঙে নেবেন আগে। ১ কাপ ভাতের জন্য ১ টেবিল চামচ পানি দিতে হবে। বাটি ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে । এরপর ১ থেকে ২ মিনিট উচ্চতাপে গরম করে নিন সেই ভাত।

২. গ্যাসে গরম করার ক্ষেত্রে প্যানে নিয়ে নিতে তবে সেই ভাত। প্রতি কাপের জন্য ১ টেবিল চামচ পানি নিয়ে নিন। চাইলে পানির পরিবর্তে আবার সামান্য মাখন দিয়ে দিতে পারেন এতে। এবার ঢাকনা দিয়ে ঢেকে দিন ওই প্যান। ৩ থেকে ৫ মিনিট মৃদু আঁচে রেখে দিতে হবে। মাঝে কয়েকবার নেড়ে দেবেন ভাত।

৩. ডিম,পেঁয়াজ ও মরিচ দিয়ে ভেজে নিতে পারেন ভাত। দেখতে একেবারে ফ্রাইড রাইসের মতোই লাগবে। প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে তাতে ডিম,পেঁয়াজ,মরিচ ও পছন্দের অন্যান্য সবজিও দিয়ে দিতে পারেন। কিছুক্ষণ সেটাকে ভালো করে ভেজে ভাত ঢেলে দিয়ে সমগ্রটা নেড়ে নিন। এরপর ঢাকনা দিয়ে ঢেকে গরম করুন কয়েক মিনিট। সবশেষে পরিবেশন করুন গরম গরম।

তবে এক্ষেত্রে মাথায় রাখবেন যে ভাত কখনও ৪ দিনের বেশি রাখবেন না ফ্রিজে। গরম অবস্থায় ভাত ফ্রিজে রাখতে নেই। রুম টেম্পারেচারে আসার পর রাখুন ফ্রিজে। মুখবন্ধ বাটিতে ঢেলে দেবেন ভাত। চাইলে জিপলক ব্যাগেও তা রাখতে পারেন। ১৬৫ ফারেনহাইট তাপমাত্রায় গরম করবেন ভাত খাওয়ার আগে ফ্রিজ থেকে বের করে। -কোলকাতা২৪