ইসরাইলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে : এরদোগানকে রুহানি

ইসরাইলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে : এরদোগানকে রুহানি

ইসরাইলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে : এরদোগানকে রুহানি

ফিলিস্তিন দখলদার ইসরাইলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বুধবার সন্ধ্যায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সাথে এক টেলিফোনালাপে এ আহ্বান জানান।

প্রেসিডেন্ট রুহানি মধ্যপ্রাচ্যে ইসরাইলের সাম্প্রতিক উসকানিমূলক তৎপরতা ও ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় ইসরাইলি হামলার কথা উল্লেখ করে বলেন, মধ্যপ্রাচ্যের নিরাপত্তা, স্থিতিশীলতা ও শান্তি বজায় রাখার জন্য আঞ্চলিক দেশগুলোর মধ্যে সহযোগিতা জরুরি। ইরানের প্রেসিডেন্ট বলেন, ‘পারস্য উপসাগরীয় অঞ্চলে ইসরাইলকে অবাধ বিচরণ করতে দেয়া বিপজ্জনক এবং আমরা তেল আবিবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়াকে জরুরি বলে মনে করি।’

টেলিফোনালাপে প্রতিবেশী ও মুসলিম দেশ তুরস্কের সাথে ইরানের সম্পর্ককে বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ উল্লেখ করেন রুহানি। তিনি বলেন, রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক দিক দিয়ে এই সম্পর্ককে আরো শক্তিশালী করতে হবে। তিনি পবিত্র মাহে রমজান উপলক্ষে তুর্কি প্রেসিডেন্ট ও ওই দেশের জনগণকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এ সময় রজব তাইয়েব এরদোগানও ইরানের প্রেসিডেন্টকে রমজানের শুভেচ্ছা জানিয়ে বলেন, ইরানের সাথে সকল ক্ষেত্রে সহযোগিতা শক্তিশালী করতে তার দেশ প্রস্তুত রয়েছে। করোনাভাইরাসের প্রকোপের মধ্যেও ইরানের সাথে তুরস্কের বাণিজ্যিক লেনদেন অব্যাহত থাকায় সন্তোষ প্রকাশ করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আগামী মাসে দু’দেশের যৌথ বাণিজ্যিক কমিশনের যে বৈঠক হতে যাচ্ছে তা থেকে দ্বিপক্ষীয় ঘনিষ্ঠ অর্থনৈতিক সহযোগিতার প্রমাণ পাওয়া যায়।
সূত্র : পার্সটুডে