সোনারগাঁওয়ের সেই ওসি রফিকুলকে এবার অবসরে

সোনারগাঁওয়ের সেই ওসি রফিকুলকে এবার অবসরে

সোনারগাঁওয়ের সেই ওসি রফিকুলকে এবার অবসরে - ছবি : সংগৃহীত

প্রথ‌মে বদলী করে আনা হয় পু‌লিন্স লাইন্সে। এর দুই সপ্তা‌হের ম‌ধ্যে অবসরে পাঠানো হ‌লো সোনারগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) দায়িত্বে থাকা রফিকুল ইসলামকে।

সোমবার বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়। এতে বলা হয়, রফিকুলের চাকরির মেয়াদ ২৫ বছর পূর্ণ হওয়ায় সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪৫ ধারা অনুযায়ী তাকে অবসরে পাঠিয়েছে সরকার।

বিধি মোতাবেক অবসরজনিত সকল সুবিধা পাবেন বলেও মন্ত্রণালয়ের উপসচিব ধনঞ্জয় কুমার দাসের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে।

গত ৪ এপ্রিল সোনারগাঁও থানার ওসি রফিকুলকে বদলি করে পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) হিসেবে নারায়ণগঞ্জের পুলিশ লাইন্সে যুক্ত করা হয়।

এর আগে গত ৩ এপ্রিল হেফাজতে ইসলামের নেতা মামুনুল হক সোনারগাঁওয়ের রয়েল রিসোর্টে দ্বিতীয় স্ত্রীসহ অবরুদ্ধ হওয়ার সময় সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) দায়িত্বে ছিলেন রফিকুল ইসলাম।

দ্বিতীয় স্ত্রীসহ অবরুদ্ধের পর মামুনুল যখন বেকায়দায় তখন হেফাজতের নেতা-কর্মীরা জড়ো হয়ে রিসোর্টটিতে হামলা-ভাঙচুর করে মামুনুল হককে নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার পাশাপাশি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে কিছু গাড়ি ভাঙচুর করেন।

একই সম‌য়ে ক্ষমতাসীন দল ও তার সহযোগী সংগঠনের স্থানীয় কার্যালয়েও হামলা হয়। হামলা হয় স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগ নেতাদের বাড়িঘরে।

ওই ঘটনায় পুলিশের পদক্ষেপ নি‌য়ে প্রশ্ন তোলেন অনেকে।