ভারতে করোনায় ১ দিনে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড

ভারতে করোনায় ১ দিনে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড

ছবি : সংগৃহীত

ভারতে টানা ১৩ দিন পর দৈনিক আক্রান্তের সংখ্যা একটু কম হলেও বেড়েছে মৃত্যুর সংখ্যা। মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত দেশটিতে আগের ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে সংক্রমিত হয়েছে দুই লাখ ৫৯ হাজার ১৭০ জন। যা সোমবারের তুলনায় প্রায় ১৪ হাজার কম। এক লাখ ১৫ হাজারের পর থেকে সোমবার পর্যন্ত টানা ১২ দিন দেশটিতে দৈনিক সংক্রমণ বেড়েছে। এই প্রবণতাতে থামলো মঙ্গলবার। তবে সংক্রমণ একটু কমলেও দৈনিক মৃত্যুর সংখ্যা বাড়ার প্রবণতা অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগে মৃত্যু হয়েছে এক হাজার ৭৬১ জনের। যা এ যাবতকালের সর্বোচ্চ রেকর্ড।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে মোট আক্রান্ত হয়েছে দুই লাখ ৫৯ হাজার ১৭০ জন। এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে এক কোটি ৫৩ লাখ ২১ হাজার ৮৯ জন।

অপর দিকে করোনায় নতুন এক হাজার ৭৬১ জনসহ এ পর্যন্ত দেশটিতে মোট প্রাণ গেছে এক লাখ ৮০ হাজার ৫৩০ জনের।

এর মধ্যে দেশটির সবচেয়ে বিপর্যস্ত মহারাষ্ট্র রাজ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৩৫১ জন। আর দিল্লিতে দৈনিক মৃত্যু এক লাফে ২৪০ জনে পৌঁছে গেছে। এ ছাড়া ছত্তীসগঢ়ে ১৭৫, কর্নাটক ও উত্তরপ্রদেশে মৃত্যু হয়েছে ১৫০ জনের কাছাকাছি।

এখন ভারতে মোট সক্রিয় রোগী রয়েছে ২০ লাখ ৩১ হাজার ৯৭৭ জন। এই সংখ্যা করোনার শুরু থেকে এ পর্যন্ত কখনো ছিল না। রোগী বাড়ায় দেশটির হাসপাতাল, নার্সিংহোমগুলোতে শয্যা খালি নেই বললেই চলে। এমনকি একই শয্যায় (বেড) দু’জন করোনা রোগী শুয়ে থাকার দৃশ্যও দেখা গেছে ভারতের একাধিক রাজ্যের হাসপাতালে। অক্সিজেন না পেয়ে কোভিড রোগীর মৃত্যু হচ্ছে। দৈনিক মৃত্যু বাড়তে থাকায় ভারতের হাসপাতালে মর্গের বাইরে, শ্মশানে ও কবরস্থানে লাশের সারি পড়ে থাকছে। সব মিলিয়ে বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়েছে দেশটিতে তা দেখা যায়নি করোনার প্রথম পর্বেও।

সূত্র: আনন্দবাজার পত্রিকা