বাকি ভ্যাকসিনগুলো দ্রুত পেয়ে যাবে বাংলাদেশ : দোরাইস্বামী

বাকি ভ্যাকসিনগুলো দ্রুত পেয়ে যাবে বাংলাদেশ : দোরাইস্বামী

বিক্রম কুমার দোরাইস্বামী

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেছেন, করোনাভাইরাস মহামারী মোকাবিলায় ভারতের কাছ থেকে তিন কোটি ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন কেনার চুক্তি করেছে বাংলাদেশ। বাংলাদেশকে প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে কোভিশিল্ড ভ্যাকসিন দেয়ার কথা। বুধবার পর্যন্ত দুই ধাপে মাত্র ৭০ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ। আর ভারত সরকার উপহার হিসেবে দিয়েছে ৩২ লাখ ডোজ ভ্যাকসিন। চুক্তি অনুযায়ী, বাংলাদেশ খুব দ্রুত বাকি করোনার ভ্যাকসিনগুলো পেয়ে যাবে।

চারদিনের ভারত সফর শেষে বৃহস্পতিবার সকালে আখাউড়া চেকপোস্ট ইমিগ্রেশন হয়ে সড়ক পথে ঢাকায় ফেরার সময় সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দুই দেশের সম্পর্ক অনেক উন্নত। কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য দুই দেশের সম্পর্কে বাধা পড়বে না। এ মুহূর্তে ভারতে নিজেদেরই টিকার সংকট রয়েছে। উৎপাদন বাড়ানো হচ্ছে। শিগগিরই বাংলাদেশেও টিকা সরবরাহ করা হবে।

বাংলাদেশের সাথে ভারতের নিবিড় সম্পর্ক রয়েছে। এ কারণেই অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশের সাথে বেশি ভ্যাকসিন সরবরাহ চুক্তি করা হয়েছে। চুক্তি অনুযায়ী, বাকি ভ্যাকসিনগুলো ক্রমান্বয়ে সরবরাহ করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

সফর শেষে দোরাইস্বামী সস্ত্রীক চেকপোস্টে পৌঁছালে তাদের স্বাগত জানান আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নূর এ আলম ও আখাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান।