ইউজিসির অভিন্ন নীতিমালা প্রচলিত আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ: ইবি শিক্ষক সমিতি

ইউজিসির অভিন্ন নীতিমালা প্রচলিত আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ: ইবি শিক্ষক সমিতি

ইউজিসির অভিন্ন নীতিমালা প্রচলিত আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ: ইবি শিক্ষক সমিতি-

পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়নে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক প্রণীত অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। একইসাথে এই নীতিমাকে প্রচলিত আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ, বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন পরিপন্থী এবং উচ্চশিক্ষা ও গবেষণার পথে অন্তরায় দাবি করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় সংগঠনটি।

শুক্রবার (২৩ এপ্রিল) সমিতির সভাপতি অধ্যাপক ড. কাজী আখতার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ২৫ মার্চ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন (ইউজিসি) শিক্ষামন্ত্রালয় থেকে অনুমোদিত ‘পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষক নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়নের যুগোপযোগী নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে নুন্যতম যোগ্যতা নির্ধারনের নির্দেশিকা’ দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছে। যা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন পরিপন্থী ও প্রচলিত আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ এবং উচ্চশিক্ষা ও গবেষণার পথে অন্তরায়।

শিক্ষক সমিতি মনে করে উচ্চশিক্ষা ও গবেষণাকে চলমান ও আরো বেশী ফলপ্রসূ করার লক্ষ্যে শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়ন, গবেষণার জন্য ত্যাকাডেমিক ভাতা, গবেষণা ভাতা ও এককালীন গবেষণা উন্নয়ন অনুদানের ব্যবস্থা করা সময়ের দাবি।

বিবৃতিতে আরো বলা হয়, এ নীতিমালা ক্রটিপূর্ণ ও বাস্তবসম্মত নয় বিধায় ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ ধরণের নীতিমালা প্রণয়নের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে এবং এটি প্রত্যাখ্যান করছে। একইসাথে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন পরিপন্থী ও শিক্ষকদের জন্য অসম্মানজনক উল্লেখ করে এ নীতিমালা অবিলম্বে প্রত্যাহার ও বাতিল করতে সরকারের প্রতি দাবি  জানিয়েছে তারা।