কোভিড-১৯ : পাবনায় আজও ৫৭জন আক্রান্ত, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

কোভিড-১৯ : পাবনায় আজও  ৫৭জন আক্রান্ত, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

কোভিড-১৯ : পাবনায় আজও ৫৭জন আক্রান্ত, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

করোনাভাইরাস মহামারীতে তৃতীয় দফা কঠোর লকডাউনের ঘোষণার মধ্যেও পাবনা শহরে মার্কেটগুলোতে বিপুল জনসমাগম দেখা গেছে। উপেক্ষিত স্বাস্থ্যবিধি। করোনা ভাইরাসের সংক্রমণের অন্যতম হটস্পট হয়ে উঠছে রাজশাহী বিভাগের মধ্যে পাবনা।

গত কয়েকদিন ধরে বিভাগের মধ্যে টানা সর্বোচ্চ আক্রান্ত হচ্ছে পাবনা জেলায়। আজও (২৪ এপ্রিল ) বিভাগের মধ্যে এই ভাইরাসের মোট শনাক্তের এক-তৃতীয়াংশই আক্রান্ত পাবনা জেলায়।

গত ২৪ ঘণ্টায় পাবনা জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৫৭ জন। যা বিভাগের মধ্যে আজও সর্বোচ্চ। গত পরশু ও গতকালও বিভাগের মধ্যে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা ছিল পাবনায়। এনিয়ে পাবনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ হাজার ৩৮৫ জনে। এ পর্যন্ত করোনা ভাইরাসে পাবনায় মোট মৃত্যুর সংখ্যা ১৩।

শনিবার (২৪ এপ্রিল) দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানানো হয়েছে। গত ২৪ ঘণ্টায় পাবনায় করোনা ভাইরাস থেকে সুস্থ হয়েছেন আরও ২২ জন। ফলে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৮৭৭ জন। এখনো হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৪৪ জন। বাকিরা বাড়িতেই চিকিৎসা নিচ্ছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিভাগে করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বগুড়ায় ২ জন এবং চাপাইনবাগঞ্জে মারা গেছেন ১ জন। বিভাগে মোট মৃত্যুর সংখ্যা ৪৬২ জন। এ দিন নমুনা পরীক্ষায় বিভাগে নতুন ১৬৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। বিভাগে এখন মোট আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ৯ শ’৩৯ জন। নতুন করে স্স্থু হয়েছেন ১ শ’২৭ জন। মোট সুস্থ্য রোগীর সংখ্যা ২৬ হাজার ৬ শ’ ৮৮ জন। বিভাগে এ পর্যন্ত হাসপাতালে ভর্তি রয়েছেন ৩ হাজার ৪ শ’ ৮৯ জন কোভিড-১৯ রোগী। বাকীরা বাড়িতে চিকিৎসা নিচ্ছেন।

এদিকে পাবনা জেলা স্বাস্থ্য বিভাগ বলছে, পাবনার মানুষ মাস্ক ব্যবহারে অনীহা দেখাচ্ছে এবং রাস্তাঘাট, বাজারে ভিড় জমাচ্ছে ইচ্ছায় অনিচ্ছায়। এজন্য এ জেলায় কোভিড-১৯ রোগীর সংখ্যা বেড়েই চলেছে।শনিবার  শহরের বিভিন্ন মার্কেটে দেখা গেছে, বেশ কিছু জুতা ও পোশাকের দোকানে শাটার খুলে নারী-পুরুষ নির্বিশেষে কেনাকাটা করছে। কেউ স্বাস্থ্যবিধি মানছে না। পুলিশের শব্দ পেলেই তাড়াহুড়া কওে শাটার ফেলে দেয়।

সকাল থেকে শহরের নিউ মার্কেট, পাবনা কলেজ গলি, বেনিয়াপট্টি, দৈ বাজার এলাকায় পোশাকের দোকানসহ বিভিন্ন দোকানে নারী-পুরুষের ভিড় দেখা গেছে। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে কেনাবেচা হচ্ছে। মাস্ক ছাড়া অভিভাবকদের সঙ্গে শপিংমলে ঘুরছে শিশুরা। কোনো কোনো দোকানিরও মুখে মাস্ক দেখা যায়নি।

পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, চেষ্টা করেও শহরের মানুষের কেনাকাটার ভিড় নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। ভ্রাম্যমাণ আদালতে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা করা হচ্ছে। মানুষ কোনো কিছুই পরোয়া করছে না।কোভিড-১৯ থেকে রক্ষা পাওয়ার জন্য যত রকমের বিধিনিষেধ আছে তা সব জানিয়ে দেয়া হয়েছে। কিন্তু সচেতনতার অভাবে জেলায় করোনা রোগীর সংখ্যা কিছুদিন হলো বৃদ্ধি পাচ্ছে। তবুও মানুষ ভয় পাচ্ছে না।