জান্তা সরকারের বিরুদ্ধে অস্ত্র তুলে নিলেন মায়ানমারের বিউটি কুইন

জান্তা সরকারের বিরুদ্ধে অস্ত্র তুলে নিলেন মায়ানমারের বিউটি কুইন

জান্তা সরকারের বিরুদ্ধে অস্ত্র তুলে নিলেন মায়ানমারের বিউটি কুইন- সংগৃহীত ছবি

প্রসাধনীর সরঞ্জাম নয়, হাতে রয়েছে অত্যাধুনিক রাইফেল। দেশের দুর্দিনে গ্লামার জগতকে বিদায় জানিয়ে গভীর জঙ্গলে অবস্থান নিয়েছেন মায়ানমারের বিউটি কুইন টার টেট টেট।

সম্প্রতি নিজের টুইটার হ্যান্ডেলে বন্দুক হাতে একটি ছবি পোস্ট করেছেন ৩২ বছরের ওই যুবতী। নিজের ফেসবুকে প্রোফাইলে তিনি লেখেন, “লড়াই করার সময় এসেছে। আপনার হাতে অস্ত্র, কলম, কি-বোর্ড বা টাকা যাই থাকুক না কেন, তা দিয়ে গণতন্ত্র ফেরানোর লড়াইয়ে যোগ দিন। সবাই সহযোগিতা করলে তবেই এই বিপ্লব সফল হবে।” বলে রাখা ভাল, ২০১৩ সালে থাইল্যান্ডে ‘Miss Grand International beauty pageant’-এ ৬০জন প্রতিযোগীকে পরাজিত করে সেরা সুন্দরীর খেতাব জয় করেছিলেন তিনি। এবার দেশের সেনাশাসকদের বিরুদ্ধে সশস্ত্র লড়াই চালানোর উদ্দেশ্যে এক বিদ্রোহী সংগঠনে যোগ দিয়েছেন তিনি। তাঁর এহেন কাজে প্রশংসার ঝড় বয়ে গিয়েছে নেটদুনিয়ায়। সামরিক জুন্টার বিরুদ্ধে গর্জে উঠেছেন অনেকেই।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে অভ্যুত্থান ঘটিয়ে মায়ানমারের রাশ নিজের হাতে নিয়ে নেয় টাটমাদাও বা বার্মিজ সেনা। কাউন্সিলর আং সান সু কি-সহ আটক করা হয় নির্বাচিত সরকারের শীর্ষ পদাধিকারীদের। এর পর থেকেই দেশজুড়ে শুরু হয়েছে বিক্ষোভ। গণতন্ত্র ফেরানোর ডাক দিয়ে রাস্তায় নেমেছে হাজার হাজার মানুষ। পালটা অভিযান শুরু করেছে সেনাবাহিনী। এপর্যন্ত ফৌজের গুলিতে প্রাণ হারিয়েছেন প্রায় ৭০০জন গণতন্ত্রকামী। এহেন পরিস্থিতিতে দেশটিতে গণতন্ত্র ফেরানোর ডাক দিয়েছে আমেরিকা, ভারত-সহ একাধিক দেশ। ফলে লাগাতার চাপ বাড়ছে জান্তার উপর। -সংবাদ প্রতিদিন