রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে লেবু চায়ে, জানাচ্ছেন চিকিৎসকরা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে লেবু চায়ে, জানাচ্ছেন চিকিৎসকরা

লেবু চা-কে পরম বন্ধু বলে জানিয়েছেন অনেক চিকিৎসক-

চা ভালোবাসেনা এমন মানুষ খুব কম রয়েছে। অনেকের কাছে এক কাপ চা ছাড়া সকালটাই যেন অসম্পূর্ণ। সারাদিনের কর্ম ব্যস্ততার জীবনে অনেকটা এনার্জির রসদ হচ্ছে এই পানীয়। তবে জানেন কি রোগ প্রতিরোধ ক্ষমতা থেকে মানসিক সমস্যা, সমস্ত কিছুর ওষুধই হচ্ছে এই চা।
 
চিকিৎসকেরা জানাচ্ছেন, লেবু চা আমাদের শরীরের পক্ষে বেশ উপকারী। লেবুতে থাকা একাধিক উপাদান আমাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। অনেকে নিয়ম মেনে ডায়েট করে থাকে। তাদের ক্ষেত্রেও লেবু চা এক পরম বন্ধু বলে জানিয়েছেন অনেক চিকিৎসক।

১. লেবুতে রয়েছে অনেক পরিমাণে ভিটামিন সি (vitamin C), ভিটামিন বি ৬ (vitamin B6), পটাশিয়াম potassium, এবং ম্যাগনেসিয়াম magnesium জাতীয় উপাদান। এই সমস্ত উপাদানগুলি আমাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। পাশাপাশি রক্ষা করে অ্যালার্জি (allergies) এবং সংক্রমণ (infection) থেকেও। অন্যদিকে অধিক পরিমাণে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সক্ষম ফ্ল্যাভোনয়েডস (flavonoids) এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি (antioxidants)। আর এই দুটি উপাদানই অন্তর্ভুক্ত রয়েছে চায়ের পাতায়।

২. প্রায় প্রতিটা মানুষ পিম্পলস, ব্রণর মতো সমস্যায় ভুক্তভোগী। তবে এই সমস্যার সমাধান রয়েছে লেবুতে। অনেক পুষ্টিবিদ জানাচ্ছেন, লেবু চা ত্বকের এই সমস্যাগুলিকে নিয়ন্ত্রণ করতে সক্ষম।

৩. ওজনের সমস্যা এখন আর শুধু শারীরিক না থেকে মানসিক রোগে পরিণত হয়েছে। একাধিক মানুষ ওজনের সমস্যার কারণে নানা পথ অবলম্বন করেছে। তবে কোনও ফল মেলেনি। আবার এমন অনেকে রয়েছে, যারা ওজন কমানোর জন্য ছেড়ে দিয়েছে খাওয়া দাওয়া। তবে খাবার না খেলে ওজন কমে না, বরং মানুষ দুর্বল হয়ে পড়ে। ওজন কমানোর জন্য পাতে রাখা যেতে পারে লেবু। তার কারণ লেবু শরীরে খাবার হজমে সহায়তা করে। এর পাশাপাশি এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামমেটরি (anti-inflammatory) শরীরের মেদ ঝরিয়ে দিয়ে শরীরকে ফিট রাখে।

৪. করোনা মহামারী পরিস্থিতিতে অনেক মানুষ মানসিক অবসাদে ভুগছে। তবে চা থেকে এই সমস্যারও সমাধান মিলতে পারে। চায়ের মধ্যে প্রচুর পরিমাণে থাকে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, দস্তা, তামা এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এই উপাদানগুলি মস্তিষ্কের স্বাস্থ্যকে (brain health) ভালো রাখতে সহায়তা করে। -কোলকাতা২৪