৪টি অভ্যাস বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা

৪টি অভ্যাস বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা

কিছু সাধারণ অভ্যাস আমরা যদি মেনে চলি তাহলে হয়তো কোনো রোগ আমাদের কাছে ঘেঁষতে পারবে না-

মহামারীর মতই কঠিন সময় আমরা সকলেই যেন এক অস্থির ও অনিশ্চিত ভবিষ্যতের মধ্য দিয়ে চলেছি। সকলের মনেই হাজারটা প্রশ্ন এবং হাজারটা দুশ্চিন্তা পেয়ে বসেছে। ফলে এর প্রভাব যেমন মনে পড়ছে তেমনই শরীরেও পড়ছে। তবে কিছু সাধারণ অভ্যেস আমরা যদি সারা বছরই মেনে চলি তাহলে হয়তো কোনো রোগ আমাদের ধারে কাছে ঘেঁষতে পারবে না।

নিজের মনকে এবং শরীরকে সুস্থ রাখতে ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে সাধারণ কিছু নিয়ম আমরা প্রত্যেকেই মেনে চলতে পারি।

১. শরীরচর্চা: প্রতিদিন নিয়ম করে একটি নির্দিষ্ট সময় ধরে ওয়ার্ক আউট করার চেষ্টা করতে হবে। তবে এর মানে আপনাকে যে জিমে যেতে হবে এমন না, বাড়িতে বসেই ব্যায়াম করতে পারেন। আবার সামান্য হাঁটাহাঁটি বা যোগা করলেও একই কাজ দেবে। এতে করে আপনার স্বাস্থ্যেরও উপকার হওয়ার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

২. ধূমপান ও মদ্যপান থেকে দূরে: প্রতিদিনের কাজের চাপ থেকে দূরে থাকতে অনেকেই মদ ও ধূমপানের প্রতি আসক্ত হয়ে পড়ে। কিন্তু আমরা জানি না যে ধূমপান ও মদ্যপান আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দ্রুত নষ্ট করে দিতে পারে। সেই সঙ্গে সংক্রমণের আশঙ্কা বেড়ে যায় এর পাশাপাশি। এই কঠিন সময় এমন কিছু করা উচিত নয় যাতে ঝুঁকি রয়েছে প্রাণের। এজন্য ধূমপান ও মদ্যপান থেকে নিজেকে যতটা সম্ভব দূরে রাখার চেষ্টা করুন।

৩. প্রাণখুলে হাসা: আমাদের সবার জীবনে কমবেশি নানারকমের সমস্যা বা চাপ আছে। তাই সেই চাপে পড়ে আমরা খুব বেশি যান্ত্রিক হয়ে পড়ছি। 
মুক্ত বাতাসে শ্বাস নেওয়ার কথা ভুলতেই বসেছি প্রায়। তবে এর মাঝেই আপনাকে নিজের জন্যে সময় বের করতে হবে। কোন বিষয় নিয়ে খুব বেশি ভাবা উচিত না। মানসিক ভাবে ভালো থাকার চেষ্টা করতে হবে সবাইকেই।

৪. পর্যাপ্ত ঘুম: এখন বাচ্চা থেকে বুড়ো সবারই ঘুমের সময় কমে গেছে। কারণ সেই সময়টা দখল করে নিয়েছে কাজ বা গ্যাজেট। কম ঘুমানো বা না ঘুমানোর ফলে শরীরে অনেক সমস্যা হতে পারে। চিকিৎসকরা বলছেন, সুস্থ থাকতে দিনে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমাতেই হবে। -কোলকাতা২৪