যশোরে করোনা সংক্রমণ বৃদ্ধি: কঠোর স্বাস্থ্যবিধি মানার নির্দেশ

যশোরে করোনা সংক্রমণ বৃদ্ধি: কঠোর স্বাস্থ্যবিধি মানার নির্দেশ

যশোরে মানুষকে স্বাস্থ্য সচেতন থাকতে প্রশাসনের পক্ষ থেকে প্রচারণা চালানো হচ্ছে- ছবি: যশোর প্রতিনিধি

সীমান্তবর্তী জেলা যশোরে করোনার সংক্রমন বেড়ে যাওয়ায় প্রশাসনের পক্ষ থেকে জেলায় লক ডাউনের সিন্ধান্ত না আসলেও কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার দিকে নজরদারি বাড়ানো হয়েছে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনম সেন্টারে করোনা পরীক্ষায় গত ২৪ ঘন্টায় জেলায় ২৩৬ জনের নমুনা পরীক্ষা করে ৪৯ জনের করোনা পজিটিভ এসেছে। জেলায় মোট সংক্রমণের হার ৭ হাজার ৩০ জন,সুস্থ্য হয়েছেন ৬ হাজার ৪১৬ জন,মোট মৃত্যু ৮১ জন। এছাড়া জেলায় সংক্রমনের হার বাড়েনি। ১৯% থেকে ২০ % এর ভেতরেই আছে বলে জানান সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীন।

তিনি আরও জানান, বেনাপোলে বার্তি সর্তকতা গ্রহণ করা হয়েছে। ভারত ফেরতরা ভারত থেকে করোনা টেস্টের রিপোর্ট নেগেটিভ নিয়ে আসা সত্ত্বেও কারও ক্ষেত্রে সেই রিপোর্ট সন্দেহজনক মনে হলে তাদেরকে প্রশাসনের পক্ষ থেকে কোয়ারেন্টাইনে রেখে পুনরায় করোনা টেস্ট করানো হচ্ছে।

এছাড়া ভারতীয় ট্রাক চালকদেরকে পন্য নিয়ে আসার ক্ষেত্রে তারা নির্দিষ্ট জায়গায় অবস্থান করবে। ট্রাক আনলোড করে তারা যেন নিজ দেশে চলে যায় এ ক্ষেত্রে কড়া নজরদারি রাখা হয়েছে। এছাড়া ভারতীয় ট্রাক চালকরা স্থানীয় শ্রমিকদের সাথে কোনভাবে যেন দেখা সাক্ষাত না করতে পারে সে ব্যাপারে নির্দেশনা কঠোর ভাবে দেয়া হয়েছে। ট্রাক চালকদের স্বাস্থ্য পরীক্ষা ,স্বাস্থ বিধি মেনে চলার বিষয় নরদারি বাড়ানো হয়েছে। এ সকল ব্যাপারে শুধু মনিটরিং টীম নয় মোবাইল কোর্টও পরিচালনা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।