বোকো হারামের শীর্ষ নেতা নিহত, দাবি প্রতিদ্বন্দ্বীদের

বোকো হারামের শীর্ষ নেতা নিহত, দাবি প্রতিদ্বন্দ্বীদের

বোকো হারামের শীর্ষ নেতা নিহত, দাবি প্রতিদ্বন্দ্বীদের

আফ্রিকার দেশ নাইজেরিয়ার উগ্রবাদী সংগঠন বোকো হারামের শীর্ষ নেতা আবু বকর শেকাউ নিহত হয়েছেন বলে দাবি করছে প্রতিদ্বন্দ্বী গ্রুপ। স্থানীয় ইসলামিক স্টেট অব ওয়েস্ট আফ্রিকা প্রভিয়েন্সের (আইএসডব্লিউএপি) প্রকাশিত এক অডিও রেকর্ডিংয়ের বরাত দিয়ে সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

ওই অডিও রেকর্ডিয়ে বলা হয়, আইএসডব্লিউএপির সঙ্গে বোকো হারামের এক যুদ্ধের পর আবু বকর শেকাউ নিজের শরীরে বোমা বিস্ফোরণ ঘটান।অজ্ঞাত তারিখে ধারণ করা ওই অডিও রেকর্ডের কন্ঠস্বর আইএসডব্লিউএপির নেতা আবু মুসাব আল-বারনাউয়ির বলে ধারণা করা হচ্ছে।তাকে বলতে শোনা যায়, যুদ্ধের পর আইএসডব্লিউএপির যোদ্ধারা আবু বকর শেকাউকে গ্রেফতার করে। কিন্তু বোকো হারাম নেতা নিজের শরীরে লুকিয়ে রাখা বোমার বিস্ফোরণ ঘটান।

এখন পর্যন্ত বোকো হারাম কিংবা নাইজেরিয়া সরকার কেউই শেকাউয়ের মৃত্যুর খবর নিশ্চিত করেনি।এর আগে বেশ কয়েক বার আবু বকর শেকাউর মৃত্যুর খবর প্রচারিত হলেও তিনি আবার আত্মপ্রকাশ করেন।সর্বশেষ গত মাসে শেকাউর মৃত্যুর খবর প্রচারের পর নাইজেরিয়ার সেনাবাহিনী জানিয়েছিল, তারা বিষয়টি তদন্ত করে দেখবে।

ওই সময় সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মেদ ইয়েরিমা আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসিকে বলেছিলেন, ঘটনার সত্যতা নিয়ে সেনাবাহিনী তদন্ত করছে। তবে নিশ্চিত প্রমাণ ছাড়া তারা কোনো বিবৃতি দেবেন না।তবে নিরাপত্তা সংস্থার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা এক সাংবাদিক বিবিসিকে জানান, উত্তর-পূর্ব নাইজেরিয়ার সামবিসা বনে বোকো হারামের অবস্থান লক্ষ্য করে আইএসডব্লিউএপি হামলা চালালে শেকাউ নিহত হন।

সূত্র : বিবিসি