বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিল হাঙ্গেরী

বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিল হাঙ্গেরী

বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিল হাঙ্গেরী- সংগৃহীত ছবি

আক্রমণ পাল্টা আক্রমণ। গোলের বিপরীতে গোল। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের সাথে টক্করটা ভালোমতোই দিল হাঙ্গেরী। ইউরো ফুটবলে দারুণ লড়াইয়ের ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়েছে।

ফেরেঙ্ক পুসকাস স্টেডিয়ামে এ গ্রুপের ম্যাচে ফ্রান্স-হাঙ্গেরী পয়েন্ট ভাগাভাগি করেছে ১-১ গোলে। প্রথমার্ধে ফিওলার গোলে এগিয়ে যায় হাঙ্গেরী। দ্বিতীয়ার্ধে গ্রিজমানের গোলে হার থেকে রক্ষা পায় ফ্রান্স।

প্রথমার্ধে ফ্রান্সের চেয়ে পরিস্কার এগিয়ে ছিল হাঙ্গেরী। তিনটি শটের দুটিই ছিল তাদের লক্ষ্যে। সেই তুলনায় সাত শট নিয়েছিল ফ্রান্স, তবে লক্ষ্যে ছিল মাত্র একটি। এই অর্ধে বল পজিশনে ফ্রান্সের ছিল নিরঙ্কুশ আধিপত্য, শতকরা ৭১ ভাগ।

আক্রমণ পাল্টা আক্রমণে প্রথমার্ধ গোলশূন্যই হতে যাচ্ছিল। তবে যোগ করার সময়ে হাঙ্গেরী শিবিরে উল্লাস বয়ে আনেন অ্যাটিলা ফিওলা। বলা চলে একক প্রচেষ্টায় ডি বক্সের মধ্যে কয়েক প্লেয়ারকে পাশ কাটিয়ে দুরহ কোণে দারুণ শটে ফ্রান্সের গোলরক্ষককে পরাজিত করেন ফিওলা।

গোল হজম করা ফ্রান্স দ্বিতীয়ার্ধে তেতে ওঠে। তবে রক্ষণ সামলানোর পাশাপাশি সুযোগ বুঝে আক্রমণও করে গেছে হাঙ্গেরী। ৬৬ মিনিটে স্বস্তির সমতাসূচক গোলের দেখা পায় ফ্রান্স। গোলটি করে ফ্রান্সের বার্সেলোনা তারকা ফুটবলার আন্তনিও গ্রিজমান।

ম্যাচে সমতা আসার পর রক্ষণে বেশি মনোযোগ দেয় হাঙ্গেরী। এই সুযোগটা ভালোমতো কাজে লাগিয়েছে ফ্রান্স। ধারাবাহিক বিরতিতে আক্রমণ করে গেছে এমবাপে, গ্রিজমান, জিরুদরা। কিন্তু গোলের দেখা আর মেলেনি। এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয় দুই দলের।

প্রথম ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারিয়েছিল ফ্রান্স। তবে পর্তুগালের কাছে ৩-০ গোলে হেরেছিল হাঙ্গেরী। এক জয় ও এক ড্রয়ে চার পয়েন্ট নিয়ে এফ গ্রুপের শীর্ষে উঠে এসেছে ফ্রান্স। তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে পর্তুগাল। কোনো পয়েন্ট না পাওয়া জার্মানিকে পেছনে ফেলে তিনে উঠে এসেছে হাঙ্গেরী, এক পয়েন্ট।

আগামী ২৩ জুন গ্রুপের শেষ ম্যাচে পর্তুগালের মুখোমুখি হবে ফ্রান্স। একই দিন হাঙ্গেরী খেলবে জার্মানির সাথে।