সাত জেলা লকডাউন, রাজধানীতে গণপরিবহন সঙ্কট

সাত জেলা লকডাউন, রাজধানীতে গণপরিবহন সঙ্কট

সাত জেলায় লকডাউন, রাজধানীতে গণপরিবহন সঙ্কট

ঢাকার  আশে পাশের সাত জেলায় চলছে লকডাউন । যার ফলে রাজধানীতে  কোন বাইরের বাস প্রবেশ না করায় রাজধানীতে দেখা দিছে গণপরিবহনের সংকট।    তাই বাসের জন্য দাড়িয়ে থাকতে হচ্ছে অফিসগামী ও কর্মজীবী মানুষদের।    

আজ বুধবার (২৩ জুন) সকালে রাজধানীর বাংলামোটর,শাহবাগ,মগবাজার,মহাখালী রেল গেট,বনানী বাস স্টান্ড,নাবিস্কো এলাকায় এমন চিত্র দেখা গেছে।    

আন্তঃজেলার বাস চলাচল বন্ধ থাকায় যাত্রীদের কেবল রাজধানীতে চলাচল করা বাসগুলোর ওপর নির্ভর করতে হচ্ছে।  বিশেষ করে গাজিপুর,নারায়ণগঞ্জ,মানিকগঞ্জ লকডাউন থাকায় এ সকল জেলা থেকে কোন গণপরিবহন ঢাকায় প্রবেশ করতে পারছে না।   এর মধ্যে আবার প্রতি দুই সিটে বসছেন একজন করে। যার ফলে যাত্রীর তুলনায় বাসের সংখ্যা অনেকটাই কম। তাই একটি বাস থামলেই তাতে হুড়োহুড়ি করে উঠতে দেখা যায় যাত্রীদের। এমন অবস্থায় বেশি বিপাকে পড়ছেন চাকরিজীবী নারী এবং অসুস্থরা।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন শরিফ মাহমুদ তিনি বললেন, দীর্ঘ সময় ধরে অপেক্ষা করেও কোনো বাসে উঠতে পারছি না। যে বাসগুলো আসছে তাতে করোনার সময় হুড়োহুড়ি করে উঠতে হচ্ছে সকলকে।  

শাহীন নামের এক ব্যক্তি বলেন, এ রুটে চলাচলকারী অন্যান্য জেলার বাসের সংখ্যা একেবারেই নেই। তাই সরকারের উচিত বিআরটিসির বাস নামানো, যাতে করে মানুষকে দুর্ভোগ না পোহাতে হয়। সড়কে গণপরিবহন একেবারে নেই বললেই চলে। যা আসছে সেখানেও সিট খালি নেই। এখন সময় মতো অফিসে পৌঁছানোই অনিশ্চয়তার মধ্যে পড়ে যাচ্ছে।

উল্লেখ্য যে,মঙ্গলবার (২২ জুন) থেকে আগামী ৩০ জুন পর্যন্ত ঢাকার পার্শ্ববর্তী মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুরসহ মাদারীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জে লকডাউন ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যার ফলে এসব এলাকার কোনো গণপরিবহন ঢাকায় প্রবেশ করতে পারছে না।