মাস্কের ব্যবহারেই বাড়ছে মানসিক চাপ- বলছে গবেষণা

মাস্কের ব্যবহারেই বাড়ছে মানসিক চাপ- বলছে গবেষণা

মাস্কের ব্যবহারেই বাড়ছে মানসিক চাপ- বলছে গবেষণা-

করোনাকালে নিত্যপ্রয়োজনীয় জিনিসের মধ্যে অন্যতম মাস্ক। দৈনন্দিন জীবনধারার একটি অংশও হয়ে উঠেছে। করোনা আবহ কাটলেও আরও বেশ কিছু বছর এর শরণাপন্ন থাকতে হবে মানুষকে, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। কিন্তু এর মাঝেই নয়া গবেষণা আরও চিন্তা বাড়াল সাধারণ মানুষের। সম্প্রতি একটি গবেষণার পর মনোবিদরা জানাচ্ছেন, মাস্কের কারণে মুখের অনেকটা অংশ ঢাকা থাকায় মানসিক চাপ, উদ্বেগ বাড়ছে। মাস্কের আড়ালে লুকিয়ে থাকা আসল মনোভাব বুঝতে না পেরেই বাড়ছে উদ্বেগ। 

ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগের কয়েকজন গবেষক এই গবেষণার পর জানান, বিশ্বজুড়ে এই জনসংখ্যার মোট ১৩ শতাংশ মানুষ সামাজিক উদ্বেগে ভোগেন। অর্থাৎ, যাঁরা এই রোগে আক্রান্ত তাঁরা নিজেদের আচরণ নিয়ে মাত্রাতিরিক্ত সতর্ক থাকেন। পাছে তাঁদের আচরণে কোনও ভুল, ত্রুটি ধরা পড়ে এই নিয়ে ভয়েও থাকেন। তাঁদের ধারণা, সমাজ যা চায়, তাঁরা সেটা দিতে সক্ষম নন। এতে হীনমন্যতাও কাজ করে। মাস্ক ব্যবহারের পর এই রোগে আক্রান্তের হার আরও বাড়ছে। এমনকি ভবিষ্যতে আরও বাড়বে বলেই ধারণা মনোবিদদের। 

বিশ্ববিদ্যালয়ের গবেষণা দলের একজন সদস্য সিডনি সেন্টের বক্তব্য, মাস্ক পরার কারণে উল্টোদিকের মানুষের মনোভাব, আশা, ইঙ্গিত, এমনকি অন্য মানুষটির আচরণ সম্পর্কে ঠিক কী ভাবছেন, এই ধারণাগুলো স্পষ্ট না হওয়ায় উদ্বেগ কাজ করে অনেকের মধ্যে। করোনা আবহে বাড়ছে এই সমস্যা। আগামীদিনেও এই সমস্যা নির্মূল করতে যথেষ্ট পরিশ্রম করতে হবে। -আজকাল