ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ

ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ

ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ। ছবি : সংগৃহীত

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বকেয়া বেতনের দাবিতে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়ক বিক্ষোভ ও অবরোধ করেছে গার্মেন্ট শ্রমিকরা। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে উপজেলার শিল্পনগরী কাঁচপুরে সিনহা এন্ড ওপেক্স গ্রুপের শ্রমিকরা দুই মহাসড়কের রাস্তার মাঝে আড়াআড়িভাবে ট্রাক, পিকআপ ভ্যান ও বিদুৎতের খুঁটি ফেলে রাস্তা অবরোধ করে। এসময় শ্রমিকরা লাঠি হাতে তাদের দাবি আদায়ে বিক্ষোভ করে বিভিন্ন শ্লোগান দেয়।

শ্রমিকদের রাস্তা অবরোধের ফলে দুই মহাসড়কে কয়েক শ’ মালবাহী যানবাহন ও প্রাইভেটকার আটকা পড়ে। ফলে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। তবে শ্রমিকরা কোনো ভাংচুরের ঘটনা ঘটায়নি। খবর পেয়ে সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার মো. আতিকুল ইসলাম, নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (খ-অঞ্চল) মো. বিল্লাল হোসেন, সোনারগাঁও থানার ওসি মোহাম্মদ হাফিজুর রহমান ঘটনাস্থলে উপস্থিত হন। সকাল ৯টায় শুরু হওয়া শ্রমিক আন্দোলন এ রিপোর্ট লেখা পর্যন্ত দুপুর ১টায় চলছিল।

শ্রমিকরা জানান, এর আগেও আমরা বকেয়া বেতনের দাবিতে আন্দোলন করেছি। পুলিশের পক্ষ থেকে মালিক পক্ষের সঙ্গে কথা বলে আমাদের বেতন পরিশোধের আশ্বাস দেয়া হয়। আশ্বাসের কোন সমাধান হয়নি। আমাদের তিন মাসের বেতন বকেয়া রয়েছে। এখন সরকারের লকডাউন চলছে। আমাদের বাড়ি ভাড়া, দোকান বাকি, সংসারখরচ চালাতে পারছি না। অনেক পরিবার না খেয়ে দিন পার করছে। আমাদের দেখার মতো কেউ নেই। আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।

সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার মো. আতিকুল ইসলাম জানান, কাঁচপুরে শ্রমিকদের রাস্তা থেকে ফেরানোর চেষ্টা চলছে। আশা করছি দ্রুত যান চলাচল স্বাভাবিক হবে। সিনহা এন্ড ওপেক্স গ্রুপের মালিক পক্ষের সাথে যোগাযোগের চেষ্টা চলছে।