ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে কুয়েতে কবি আটক

ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে কুয়েতে কবি আটক

কুয়েতের কবি জামাল আল সায়েরকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

রাষ্ট্রনেতার সমালোচনা ও দেশের বিষয়ে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে কুয়েতের কবি জামাল আল সায়েরকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

বুধবার কবি জামাল আল সায়েরের পরিবার এ কথা নিশ্চিত করার পর থেকে কুয়েতের মানবাধিকার কর্মী ও নেতারা এই ঘটনার নিন্দা জানিয়েছেন। তাদের মতে, এই পদক্ষেপ সরকারের স্বৈরাচারী আচরণের লক্ষণ।

সরকারের দুর্নীতি বিষয়ে বেশ কয়েক দিন ধরেই টুইটারে নানা ধরনের কবিতা পোস্ট করছিলেন জামাল। সরাসরি দেশের আমিরেরও নিন্দা করেন তিনি। বলেন, কুয়েতের ‘অসহনীয়’ অবস্থার জন্য আমির দায়ী ও তার সরকার ‘সংবিধানের অবমাননা’ করেছে।

কুয়েতের রাজনীতিতে গণআন্দোলন ও সমালোচনার সংস্কৃতি থাকলেও আমিরের নিন্দা বা অসম্মানকে কড়া নজরে দেখা হয়।

সংবিধান অনুযায়ী কুয়েতের সংসদ সদস্যদের সরকার ও তার মন্ত্রীদের প্রশ্ন করার অধিকার থাকলেও দেশটির আমির, শেখ নাওয়াফ আল আহমাদ আল সাবাহ’র অবস্থান এসব কিছুর ঊর্ধ্বে।

সোমবারে গ্রেফতার হওয়ার পর থেকে কবি আল সায়ের রাষ্ট্রের হেফাজতে রয়েছেন ও আদালতে তার বিরুদ্ধে দায়ের হওয়া মামলা ওঠার অপেক্ষা করছেন বলে জানান কবির পরিবারের সদস্য মুহান্নাদ আল সায়ের। কবির বিরুদ্ধে মানহানির দুটি ধারায় মামলা দায়ের করেছে কুয়েত কর্তৃপক্ষ।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, কবি তার বিরুদ্ধে ওঠা সকল অভিযোগ অস্বীকার করেছেন। এবিষয়ে কুয়েতের কোনো মন্ত্রণালয়ের মন্তব্যও পাওয়া যায়নি।

কবি জামাল আল সায়ের কুয়েতে জনপ্রিয় হয়েছেন দেশপ্রেম বিষয়ে বেশ কিছু কবিতা লিখে। তার পাশে এসে দাঁড়িয়েছেন দেশটির বহু অধিকারকর্মী ও কয়েকজন রাজনীতিকও। কুয়েতের টুইটার অ্যাকাউন্টগুলোতে মঙ্গলবারে ট্রেন্ডিং ছিল ‘ফ্রি জামাল আল সায়ের’ হ্যাশট্যাগ।

সরকারের বিরোধীপক্ষের আইনজীবী খালেদ আল ওতাইবি বলেন, ‘কুয়েত একটি সাংবিধানিক রাষ্ট্র। সেখানে এই ধরনের স্বৈরাচারী আচরণ ও সমালোচনা বন্ধ করার রাজনীতি আমরা বরদাস্ত করব না।’

সূত্র : ডয়চে ভেলে