কান্দাহার থেকে ৫০ কূটনীতিবিদকে দেশে ফেরাল ভারত

কান্দাহার থেকে ৫০ কূটনীতিবিদকে দেশে ফেরাল ভারত

কান্দাহার থেকে ৫০ কূটনীতিবিদকে দেশে ফেরাল ভারত

আফগানিস্তানের পরিস্থিতি দ্রুত বদলে যাচ্ছে। দেশটির ৮৫ শতাংশের বেশি এলাকার দখল নিয়ে ফেলেছে বলে দাবি করেছে তালিবান। এমন পরিস্থিতিতে আর ঝুঁকি নিতে চাচ্ছে না ভারত। তাই কান্দাহার দূতাবাস থেকে ৫০ জন ভারতীয় কূটনীতিবিদ ও অন্য কর্মীদের দেশে ফিরিয়ে আনা হলো রোববার। তবে কান্দাহারের দূতাবাস বন্ধ করছে না ভারত।

এ প্রসঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, কান্দাহারে থাকা ভারতীয় দূতাবাস বন্ধ করা হচ্ছে না। তবে কান্দাহার শহরের কাছে অশান্তি বাড়ছে। সে কথা মাথায় রেখেই ভারতীয় কূটনীতিবিদ ও কর্মীদের ফিরিয়ে আনা হলো। তিনি আরো জানিয়েছেন, সাময়িক সময়ের জন্য এই পদক্ষেপ করা হলো। পরিস্থিতি স্বাভাবিক হলেই তাদের আফগানিস্তানে পাঠানো হবে। আপাতত স্থানীয় কর্মীদের নিয়ে দূতাবাসের কাজকর্ম চলবে।

কিন্তু হঠাৎ কী এমন হলো, যাতে ভারতীয় কর্মীদের দেশে ফেরাতে হচ্ছে? এ দিকে, সম্প্রতিই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও জানিয়ে দিয়েছেন, চলতি বছরের আগস্ট মাসের মধ্যে আফগানিস্তান থেকে সম্পূর্ণরূপে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। এই ঘোষণার পর থেকেই তালিবান ফের আফগানিস্তানের দখল নিতে শুরু করেছে। ওই দেশের জায়গায় জায়গায় চলছে সংঘর্ষ।

এমন পরিস্থিতিতে আফগানিস্তানে বসবাসকারী ভারতীয়দের নিয়ে আগে থেকেই উদ্বিগ্ন ছিল পররাষ্ট্র মন্ত্রণালয়। এর মধ্যে এদিন সকালে জানা যায় কান্দাহারেও ঢুকে পড়েছে তালিবান বাহিনী। এমন পরিস্থিতিতে ভারতীয় বিমানবাহিনীর বিমানে করে তড়িঘড়ি ভারতীয়দের ফিরিয়ে আনা হলো।
সূত্র : সংবাদ প্রতিদিন