রিয়াদকে সতীর্থদের গার্ড অব অনার

রিয়াদকে সতীর্থদের গার্ড অব অনার

রিয়াদকে সতীর্থদের গার্ড অব অনার

দুই দিন ধরে বিষয়টি আলোচনায়। এখনো আনুষ্ঠানিক কোনো বার্তা পাওয়া যায়নি। তবে একটা বিষয় নিশ্চিত, হারারেতে আজই ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নেমেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। পঞ্চম দিনের খেলার শুরুতে একটা চিত্র সব পরিস্কার করে দিয়েছে।

ফিল্ডিং করার জন্য বাংলাদেশ দল মাঠে নেমেই দুই লাইনে দাঁড়িয়ে যায়। তার মাঝখান দিয়ে হেঁটে মাঠে প্রবেশ করেন মাহমুদউল্লাহ রিয়াদ। সতীর্থদের গার্ড অব ওনারই বলে দেয় আজই সাদা পোশাকে শেষ দিন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এই সাইলেন্ট কিলারের।

বলা চলে অনেকটা অভিমানী বিদায় এটা মাহমুদউল্লাহ রিয়াদের। টেস্ট দলে জায়গা পেয়েছিলেন প্রায় ১৬ মাস পর। পাকিস্তান সফরের সময়ই কোচ রাসেল ডমিঙ্গো তাকে মন দিতে বলেছিলেন সাদা বলে, ওয়ানডে ক্রিকেটে।তারপর অনেক দিন খেলা হয়নি টেস্ট। জিম্বাবুয়ের বিরুদ্ধে একমাত্র টেস্টে হুট করে দলে জায়গা পান তিনি।আর সেই সুযোগটা ভালোমতোই নিলেন রিয়াদ। দল যখন বিপর্যয়ে তখন তিনি দেখালেন ব্যাটিং কারিশমা।

অপরাজিত থাকলেন ১৫০ রানে। দল পেল বড় ইনিংস। ক্যারিয়ারের ৫০তম টেস্টে ক্যারিয়ার সেরা ইনিংস। সেই স্মরণীয় ইনিংস খেলার পরই কানাঘুষা শুরু। ড্রেসিংরুমে সতীর্থদের কাছে প্রথমে তিনি জানান, এই টেস্টই তার ক্যারিয়ারের শেষ ম্যাচ। তবে দূর থেকে বিসিবি বস নাজমুল হোসেন পাপন অবশ্য সব অস্বীকার করেছেন। তার মতে, টেস্ট খেলবেন রিয়াদ।

কিন্তু তা আর হচ্ছে না। টেস্ট থেকে রিয়াদের বিদায় হচ্ছে আজই। জয় পেলে পূর্ণতা পাবে রিয়াদের চলে যাওয়াটা। সে পথেই হাঁটছে বাংলাদেশ। জয়ের জন্য আজ শেষ দিনে জিম্বাবুয়ের দরকার ৩২৮ রান। বাংলাদেশের চাই বাকি সাত উইকেট।