সিনোফার্মের টিকা পাওয়া যাবে আগের চেয়ে কম দামে : অর্থমন্ত্রী

সিনোফার্মের টিকা পাওয়া যাবে আগের চেয়ে কম দামে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল - ফাইল ছবি

চীনের সিনোফার্মের কাছ থেকে আগের চেয়ে কম দামে দেড় কোটি ডোজ করোনার টিকা পাচ্ছে বাংলাদেশ। সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ বিষয়ক স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে। অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এ তথ্য জানিয়েছেন।

বুধবার (১৪ জুলাই) অর্থমন্ত্রীর সভাপতিত্বে ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এক ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, এই মহামারী মোকাবিলায় যত প্রয়োজন সিনোফার্মের কাছ থেকে তত টিকা সংগ্রহের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে অনুমতি দিতে একটি বিধানসহ নতুন প্রস্তাবটি অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠকে উপস্থাপিত প্রস্তাব অনুযায়ী, এর আগে বাংলাদেশ চীন থেকে উপহার হিসেবে ২০ লাখ ডোজ টিকা পেয়েছিল। সিনোফার্মের সাথে চুক্তির আওতায় আগের দেড় কোটি টিকা থেকে এক কোটি ৩০ লাখ ও নতুন করে ২০ লাখ টিকা কেনার প্রস্তাব অনুমোদিত হয়েছে। এই টিকার দাম আগের চেয়ে কম পড়বে।

এ বছরের ২ মে ওই কমিটি চীনের প্রতি ডোজ টিকা ১০ ডলারে কেনার অনুমোদন দেয়। চীন তখন দামের কথা গোপন রাখতে বলেছিল। কিন্তু বাংলাদেশ তা রাখতে না পারায় চীন হতাশা প্রকাশ করেছিল। দেশটি এটিকে দুই দেশের সরকারের মধ্যে তথ্য গোপন রাখার শর্তের লঙ্ঘন হিসেবেই দেখেছে। ভুল বোঝাবুঝি দূর করতে বাংলাদেশ তাৎক্ষণিকভাবে কাজ করেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

এ কারণেই এবার এসব টিকার দাম কত পড়বে এবং কত দিনের মধ্যে আসবে- এ ব্যাপারে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছেন অর্থমন্ত্রী। এ ব্যাপারে আরো তথ্যের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।

বিষয়টি নিয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় তিনি বলেন, এবার রাষ্ট্রের স্বার্থে এই দাম প্রকাশ করা হচ্ছে না। তবে এটি নিশ্চিত করে বলছি নতুন ডোজের দাম কম পড়বে। -ইউএনবি