২ চালানে ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা

২ চালানে ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা

২ চালানে ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা

দুই চালানে সাড়ে তিন ঘণ্টার ব্যবধানে ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের ২০ লাখ ডোজ করোনার টিকা। এ নিয়ে এখন পর্যন্ত সিনোফার্মের ৪১ লাখ ডোজ টিকা এলো বাংলাদেশে। শনিবার ১১টা ৩৫ মিনিটে বাংলাদেশ বিমানের বিশেষ একটি ফ্লাইটে করোনা টিকার প্রথম চালানটি হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এরপর শনিবার দিতবাগত রাত ৩টার দিকে দ্বিতীয় চালানটি আসে।

এর আগে চলতি মাসের শুরুতেই চীন থেকে ২০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছায়। চীনের সিনোফার্ম থেকে তিন কোটি ডোজ টিকা কেনার চুক্তি করেছে সরকার। ধাপে ধাপে আসবে এসব টিকা।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান টিকার আসার বিষয়টি আগেই গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি জানান, চীন থেকে ২০ লাখ ডোজ টিকা দু’টি পৃথক কনসাইনমেন্ট রাত ১১টা ৩৫ মিনিটে ঢাকার বিমানবন্দরে এসে পৌঁছেছে। বাকি ১০ লাখ ডোজ টিকা রাত ৩টার দিকে পৌঁছাবে।

এর আগে শনিবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা: মীরজাদা সাবরিনা ফ্লোরা এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানান, চীন থেকে ২০ লাখ ডোজ টিকা দু’টি পৃথক কনসাইনমেন্ট রাত ১১টা ৩৫ মিনিটে ঢাকার বিমানবন্দরে এসে পৌঁছেছে।

এদিকে ১৯ জুন থেকে চীনের সিনোফার্মের টিকাদান শুরু হয়েছে। ঢাকার সাতটি কেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৪৯ হাজার ৩১২ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, শনিবার বিকেল পর্যন্ত ১ কোটি ৬ লাখ ১ হাজার ৩৩৪ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।