ভিয়েনায় গেলেন বেলারুশের সেই দৌড়বিদ

ভিয়েনায় গেলেন বেলারুশের সেই দৌড়বিদ

ভিয়েনায় গেলেন বেলারুশের সেই দৌড়বিদ

অলিম্পিকে যোগ দিতে টোকিও যাওয়ার পর সেখান থেকে দেশে ফিরতে অস্বীকৃতি জানিয়েছিলেন বেলারুশের দৌড়বিদ ক্রিস্টসিনা সিমানোসকায়া। এরপর বুধবার তিনি জাপান থেকেই চলে যান অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে। তাকে দেশে ফেরার জন্য নানারকম চাপ দিতে ছিলেন তার দলের সদস্যরা। তবে তিনি দুই রাত পোল্যান্ড দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত নারিতা বিমানবন্দর থেকে ২৪ বছরের এই ক্রিড়াবিদ পাড়ি জমালেন ভিয়েনাতে।

রয়টার্সের রিপোর্টে জানানো হয়েছে, তার প্রথমে ওয়ারশতে যাওয়ার কথা ছিল। তবে তার এই পরিকল্পনা গণমাধ্যমে চলে আসলে তা বাতিল করা হয়। এছাড়া তার যে বিমানে যাওয়ার কথা ছিল তাতে সাংবাদিকরা টিকেট বুক করে রেখেছিলেন।

সব মিলিয়ে একটি নিরাপত্তা উদ্বেগ সৃষ্টি হয় সেখানে। এছাড়া আরেকটি চিন্তার বিষয় ছিল। গত মে মাসে এক সাংবাদিককে গ্রেপ্তার করতে একটি যাত্রীবাহী বিমান জোরপূর্বক অবতরণ করিয়েছিল বেলারুশ।

গত রোববার থেকেই একটি কূটনৈতিক ঝামেলা চলছিল ক্রিস্টসিনাকে নিয়ে। তাকে যে দলের সঙ্গে টোকিও পাঠানো হয়েছিল তার সদস্যদের সমালোচনা করার কারণে তাকে জোর করে দেশে ফেরত পাঠানোর চেষ্টা করা হয়। তবে শেষ পর্যন্ত রুখে দাড়ান ক্রিস্টসিনা। সেসময় তিনি রয়টার্সকে জানিয়েছিলেন, কোনোভাবেই তিনি বেলারুশ ফেরত যাবেন না। সেসময় তিনি জাপানি পুলিশের সাহায্য চেয়েছিলেন। ভিয়েনা নামার পরে সেখান থেকে ওয়ারশ যাবেন ক্রিস্টসিনা।