আদা চায়ের উপকারিতা

আদা চায়ের উপকারিতা

আদা চায়ের উপকারিতা

বিশ্বজুড়ে আদা তরকারির মসলা হিসেবে ব্যবহৃত হয়। এ আদাতে অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিসেপটিক, অ্যান্টিবায়োটিক, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-সিভ বৈশিষ্ট্য রয়েছে, যা স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এ ছাড়া এতে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই ও বি কমপ্লেক্স থাকে।

এটি ম্যাগনেসিয়াম, ফসফরাস, সিলিকন, সোডিয়াম, আয়রন, দস্তা, ক্যালসিয়াম, বিটা ক্যারোটিন-জাতীয় খনিজসমৃদ্ধ। এটি শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। আদা কেটে অথবা গুঁড়ো করে রস বের করে খাওয়া যায়। এ ছাড়া গরম চায়ের সাথে আদা মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়।

হার্ট ভালো রাখে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে : নিয়মিত আদা দিয়ে যদি চা পান করা যায়, তাহলে হার্ট ভালো থাকে। এ ছাড়া রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এই চা। এ চা রক্ত জমাট বাঁধা নিয়ন্ত্রণ করে কোলেস্টেরল হ্রাস করে এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়।

রোগ প্রতিরোধক্ষমতা বাড়িয়ে তোলা : আদাতে এমন অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা দেহের রোগ প্রতিরোধক্ষমতা অনেকটাই বাড়িয়ে দেয়। এ ছাড়াও আমাদের স্ট্রেস অনেক কমিয়ে দেয় আদা চা। গরম আদা চা পান করলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। তাই আদা চা পান করলে দেহের ওজন অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়া ক্যান্সারের জন্য কেমোথেরাপি করলে অথবা গর্ভবতী অবস্থায় মর্নিং সিক থাকলে আদা চা পান করতে হয়।

মাথা ঘোরা কম হয় : প্লেনে ট্রাভেল করলে অথবা পাহাড়ি জায়গায় গেলে অনেকেরই মাথা ঘোরা সমস্যা থাকে, তখন আদা চা পান করলে মাথা ঘোরা অনেকটাই কমে যায়।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে : যাদের ডায়াবেটিস থাকে, তারা প্রতিদিন আদা চা পান করুন। আদার মধ্যে উপস্থিত বায়ো-অ্যাকটিভ উপাদান এবং অ্যান্টি-অক্সিডেন্ট মস্তিষ্কের ইনফ্লামেশন রোধ করে মস্তিষ্ক সচল ও সক্রিয় রাখে।

বদহজমের সমস্যা দূর করে দেয় : যাদের বদ হজমের সমস্যা রয়েছে তাদের জন্য উপকারী এই আদা চা। অনেকসময় মহিলারা ঋতুস্রাবের সময় তলপেটে ব্যথা অনুভব করেন। এ ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য আদা চা বেশ উপকারী। তা ছাড়া গরম পানিতে আদা দিয়ে সেই পানিতে তোয়ালে ভিজিয়ে তলপেটে ধরলেও ব্যথা অনেকটা কমে যায়।

স্ট্রেস কম করে : ব্যস্ত কর্মজীবন ও সাংসারিক চাপের কারণে অনেককেই মানসিক অবসাদের শিকার হতে হয়। আদার কড়া গন্ধ ও স্বাদ সেই টেনশন দূর করে দেয়।

ক্যান্সার প্রতিরোধ করে : প্যানক্রিয়াস এবং কোলন ক্যান্সারে খুবই ভালো কাজ করে এই আদা চা।

রক্ত সঞ্চালন বৃদ্ধি : আদা চায়ে থাকে অ্যামিনো এসিড, ভিটামিন ও মিনারেল। এগুলো রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে সাহায্য করে এবং মেদ জমতে দেয় না। এ ছাড়া পেইন কিলার হিসেবে কাজ করে এই আদা চা।