ভারতের ৫ রাজ্যে খুলে দেয়া হয়েছে স্কুল

ভারতের ৫ রাজ্যে খুলে দেয়া হয়েছে স্কুল

ভারতের ৫ রাজ্যে খুলে দেয়া হয়েছে স্কুল

বুধবার থেকে খুলে দেয়া হয়েছে ভারতের অন্তত পাঁচটি রাজ্যের স্কুলসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান। তৃতীয় ঢেউয়ের ভ্রুকুটির মধ্যেই অতি কড়া কোভিড বিধিনিষেধ কার্যকর করেই স্কুল খুলতে উদ্যোগ রাজ্যগুলো। তবে লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের নিরাপত্তাকে প্রাধান্য দিতে স্কুল এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়ে জানিয়েছে সংশ্লিষ্ট রাজ্যের শিক্ষা দফতর।

ওই পাঁচ রাজ্যে করোনা গ্রাফের নিম্নমুখী অবস্থানের কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানাচ্ছে সূত্র। তবে পুরোপুরি নয়। ধাপে ধাপেই খোলা হবে স্কুল। এমন সিদ্ধান্তই নেয়া হয়েছে।

এবার দেখে নেয়া যাক, কেমন প্রটোকল কার্যকর করে স্কুল খুলেছে ওই পাঁচ রাজ্যে।

দিল্লি : আপাতত নবম-দ্বাদশ শ্রেণীর পঠনপাঠন শুরু হবে দিল্লির স্কুলে। খুলছে কোচিং সেন্টারও। কিন্তু শারীরিক ভাবে উপস্থিতি একান্তই অভিভাবকদের অনুমতিনির্ভর। যারা স্কুলে আসতে অনিচ্ছুক তারা অনলাইন ক্লাস পাবেন। এমনটাই দিল্লির স্কুল শিক্ষা দফতরের নির্দেশ। পাশাপাশি ক্লাসরুমে ৫০ শতাংশ উপস্থিতি, বিকল্প বসার ব্যবস্থা, আবশ্যিক কোয়ারিন্টিন রুম প্রতি স্কুলে বাধ্যতামূলক করতে নির্দেশ দেয়া হয়েছে।

তামিলনাড়ু : এই রাজ্যেও নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল খুলতে অনুমতি দেয়া হয়েছে। পাশাপাশি খোলা হবে স্টুডেন্টস হোস্টেল। কর্মরত এবং শিক্ষার্থীদের জন্য হোস্টেলও বুধবার থেকে খুলছে দক্ষিণের এই রাজ্যে। তবে রাজ্যের ঠিক করে দেয়া এসওপি মেনেই কাজ করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। প্রত্যেক কর্মীদের টিকাদান নিশ্চিত হলেই, তারা কাজে যোগ দিতে পারবে। এমনটাই সরকারি সূত্রে নির্দেশ।

মধ্যপ্রদেশ : এই রাজ্যেও বুধবার থেকে চালু ষষ্ঠ-দ্বাদশ শ্রেণীর পঠনপাঠন। অভিভাবকদের সম্মতিপত্র নিয়েই স্কুলে ঢোকার অনুমতি পাবে শিক্ষার্থীরা। এমনটাই স্কুল শিক্ষা দফতরের নির্দেশ।

রাজস্থান : পয়লা সেপ্টেম্বর থেকে এই রাজ্যেও খুলছে নবম-দ্বাদশ শ্রেণী। ৫০ শতাংশ শিক্ষার্থীর উপস্থিতি সাপেক্ষে চলবে ক্লাস। শিক্ষা এবং অশিক্ষা কর্মীদের টিকার অন্তত একটি ডোজ নিয়ে আসতে হবে স্কুলে।

ত্রিপুরা : বুধবার থেকে রাজ্যে ষষ্ঠ-দ্বাদশ শ্রেণীর পঠনপাঠন শুরু। সিঙ্গল কিংবা ডাবল শিফটে চলবে ক্লাস।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস