তালেবানকে স্বীকৃতি দিতে পারে যুক্তরাষ্ট্র

তালেবানকে স্বীকৃতি দিতে পারে যুক্তরাষ্ট্র

মার্কিন কংগ্রেসম্যান গ্রেগরি মিক্স

যুক্তরাষ্ট্র তালেবানকে স্বীকৃতি দিতে পারে বলে জানিয়েছেন এক প্রভাবশালী মার্কিন কংগ্রেসম্যান। এ সময় তিনি ভিয়েতনামের উদাহরণও দেন। তালেবান কর্তৃপক্ষ যদি মানবাধিকারের প্রতি সম্মান দেখায় তবে তাদেরকে স্বীকৃতি দেয়া দরকার বলে মনে করেন তিনি। বৃহস্পতিবার কাতারের সংবাদমাধ্যম আল-জাজিরা এমন সংবাদ প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক দলের পররাষ্ট্র বিষয়ক কমিটির সভাপতি ও প্রভাবশালী মার্কিন কংগ্রেসম্যান গ্রেগরি মিক্স বলেছেন, ভবিষ্যতে তালেবান কর্তৃপক্ষকে স্বীকৃতি দিতে পারে যুক্তরাষ্ট্র। তবে, আফগানিস্তানের ক্ষমতাধর সংগঠনটিকে মানবাধিকার রক্ষায় তাদের প্রতিশ্রুতি অটুট রাখতে হবে।

এ বিষয়ে সংবাদমাধ্যম এমএসএনবিসিকে গ্রেগরি মিক্স বলেন, এক সময় ভিয়েতনাম সরকারের সাথে যুক্তরাষ্ট্রের কোনো ধরনের সম্পর্ক থাকাটাকে অসম্ভব বলে মনে করা হতো। কারণ, যুক্তরাষ্ট্র ভিয়েতনামে সামরিক অভিযান চালিয়েছিল এবং পরে তারা ওই দেশ থেকে তাদের সেনা প্রত্যাহার করে। কিন্তু, এখন ভিয়েতনামের সাথে যুক্তরাষ্ট্রের একটি চমৎকার সম্পর্ক আছে।

তিনি আরো বলেন, আপনি কখনো এটা বলতে পারেন না যে তালেবানের সাথে যুক্তরাষ্ট্রের উষ্ণ সম্পর্ক থাকবে না। কিন্তু, তালেবানকে এ বিষয়টা প্রমাণ করে দেখাতে হবে যে তারা মানবাধিকারের মূলনীতিগুলোকে সমর্থন করেন।

সূত্র : আল-জাজিরা