কিশোরীর পেটের ভিতরে মিলল ২ কেজি চুল!

কিশোরীর পেটের ভিতরে মিলল ২ কেজি চুল!

কিশোরীর পেটের ভিতরে মিলল ২ কেজি চুল!

বছর দুয়েক ধরেই ক্রমশ অসুস্থ হয়ে পড়ছিল মেয়েটি। ভেঙে পড়ছিল স্বাস্থ্য। দশ দিন আগে থেকে শুরু হয়েছিল অকথ্য পেটব্যথা। সেই সঙ্গে গ্যাসের সমস্যা। তড়িঘড়ি নিয়ে যাওয়া হয়েছিল ডাক্তারের কাছে। কিন্তু তাঁরা ভাবতেও পারেননি তাঁদের জন্য কোন অবাক কাণ্ড অপেক্ষা করে আছে। উত্তরপ্রদেশের ওই কিশোরীর এন্ডোস্কপি করে চুলের সন্ধান পেয়েছিলেন তাঁরা। এরপর অপারেশনের সময় দেখা যায় মেয়েটির পেটের মধ্যে রয়েছে প্রায় কেজি দুয়েক চুল!

প্রাথমিক ভাবে চুলের সন্ধান পাওয়ার পরে ডাক্তাররা জিজ্ঞেস করতে থাকেন, কখনও ভুল করে সে চুল মুখে দিয়েছিল কিনা। সিটি স্ক্যান করার পরই পরিষ্কার হয়ে যায় বিষয়টি। পরিষ্কার হয়ে যায়, ১৭ বছরের ওই মেয়েটি আসলে জন্মগত একটি বিরল অসুখের শিকার। আর সেই অসুখের বশবর্তী হয়েই সে লুকিয়ে লুকিয়ে খেতে শুরু করেছিল নিজের চুল। আর তাতেই শেষ পর্যন্ত ঘটল এই বিপত্তি। শেষ পর্যন্ত অপারেশন টেবিলেই জানা যায় আসল কথা।

লখনউয়ের বলরাম হাসপাতালে কিশোরীর অপারেশন হয়েছে। দেখা গিয়েছে, কিশোরীর পেটের মধ্যে রয়েছে ২০ সেন্টিমিটার দৈর্ঘ্যের চুলের স্তূপ! প্রায় দেড় ঘণ্টা ধরে ওই অপারেশন চলে। অপারেশন করতে গিয়ে ডাক্তাররা দেখেছিলেন, পাকস্থলী থেকে ক্ষুদ্রান্ত্র পর্যন্ত অংশ পুরোপুরি বন্ধ। সেই কারণেই খাবার খেলেও তা ওই পথে যেতে পারছিল না। ফলে প্রায় ৩২ কেজি ওজন কমে যায়!

ডাক্তাররা জানিয়েছেন, চুল যেহেতু হজম হয় না, তাই ওই মেয়েটির পেটের মধ্যে চুলগুলি জমে থাকছিল। বছরের পর বছর ধরে জমতে জমতে ক্রমশই জটিল হয়ে দাঁড়িয়েছিল পরিস্থিতি। অপারেশন ছাড়া আর কোনও উপায় ছিল না। অবশেষে সমস্যা থেকে মুক্তি মিলেছে। কিশোরী এখন সম্পূর্ণ সুস্থ।

সূত্র: সংবাদ প্রতিদিন