এগোতে পারে বিশ্ববিদ্যালয় খোলার সময়ও

এগোতে পারে বিশ্ববিদ্যালয় খোলার সময়ও

বিশ্ববিদ্যালয়

করোনা সংক্রমনে দীর্ঘ দেড় বছর ধরে বন্ধের পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী, ১৫ অক্টোবরের পর থেকে বিশ্ববিদ্যালয় খোলার কথা বলা হয়েছিল।তবে স্কুল কলেজ খোলার পর এখন বিশ্ববিদ্যালয়ে সশরীর ক্লাসের সময়ও এগিয়ে আনা হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি গতকাল শুক্রবার বলেছেন, বিশ্ববিদ্যালয়ের বিষয়ে তাঁরা আবারও বসবেন। উপাচার্যরা যদি অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে একই সঙ্গে খুলতে রাজি হন, তাহলে খুলবেন কিংবা ভিন্ন কোনো তারিখও নির্ধারণ করতে পারেন।

এ বিষয়ে উপাচার্য পরিষদের সভাপতি এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম বলেন, বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে আবারও বসার কথা বলেছেন শিক্ষামন্ত্রী। সেখানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে যে সিদ্ধান্ত হবে, সে অনুযায়ী তাঁরা ব্যবস্থা নেবেন।

গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বলেছেন, খুব তাড়াতাড়ি স্কুল-কলেজ খুলে দেওয়ার জন্য তিনি নির্দেশ দিয়েছেন। সে অনুযায়ী ব্যবস্থাও নেওয়া হচ্ছে। তার এক দিন পরেই উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা এল। 

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে করোনা-সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির কাছে পরামর্শ চেয়েছিল শিক্ষাপ্রতিষ্ঠান। এর পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার রাতে বৈঠক করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পক্ষে মত দেয় পরামর্শক কমিটি।

একই দিন মেডিকেল কলেজসহ চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীর ক্লাস শুরু করার সিদ্ধান্ত নেয় সরকার। সেখানেও একসঙ্গে না করে ধাপে ধাপে বিভিন্ন শ্রেণির ক্লাস শুরু হবে। এর মধ্যে মেডিকেল কলেজের প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে ১৩ সেপ্টেম্বর।