এক বছরের আবাসন-পরিবহন ফি মওকুফ পেল ইবি শিক্ষার্থীরা

এক বছরের আবাসন-পরিবহন ফি মওকুফ পেল ইবি শিক্ষার্থীরা

এক বছরের আবাসন-পরিবহন ফি মওকুফ পেল ইবি শিক্ষার্থীরা

করোনায় বিশ্ববিদ্যালয় বন্ধ থাকাকালীন এক বছরের আবাসিক হল ও পরিবহন ফি মওকুফের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। শনিবার এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। একইসাথে সভায় ১২ সেপ্টেম্বর থেকে সশরীরে পরীক্ষার অনুমোদন দিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত এই সময়ের ফি শিক্ষার্থীদের প্রদান করতে হবে না। কোনো শিক্ষার্থী এই সময়ের ফি প্রদান করে থাকলে তা অবশ্যই ফেরত পাবে। এ ছাড়া ১২ সেপ্টেম্বর থেকে বিভাগগুলো অগ্রাধিকারের ভিত্তিতে বিভিন্ন শিক্ষাবর্ষের পরীক্ষা সশরীরে নিতে পারবে। তবে এক্ষেত্রে শিক্ষার্থীরা আবাসিক সুবিধা পাবেনা। বিভাগ চাইলে অনলাইনেও পরীক্ষা নিতে পারবে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, 'শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আমরা তাদের ২০২১-২১  অর্থবছরের হল ও পরিবহন ফি মওকুফ করেছি। করোনার কারণে যদি আরও বেশি সময় ক্যাম্পাস বন্ধ থাকে তাহলে আবারও বিষয়টি বিবেচনায় আনা হবে।'

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় বন্ধ থাকাকালীন দেড় বছরের সকল ফি মওকুফের দাবি জানিয়ে আসছেন। ছাত্রসংগঠনগুলোও স্মারকলিপি, ছাত্র সমাবেশ, গণস্বাক্ষর কর্মসূচীসহ বিভিন্নভাবে দাবি জানিয়ে আসছিল। প্রশাসনের কয়েকদফায় আশ্বাসের পর দাবি পুরোপুরি না হলেও এক বছরের ফি মওকুফের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে ছাত্রসংগঠনগুলো ও সাধারণ শিক্ষার্থীরা।