ইসলামী বিশ্ববিদ্যালয়ে সশরীরে পরীক্ষা শুরু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সশরীরে পরীক্ষা শুরু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সশরীরে পরীক্ষা শুরু

আবাসিক হল বন্ধ রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সশরীরে পরীক্ষাগ্রহণ শুরু হয়েছে। রবিবার সাতটি বিভাগে স্নাতক ও স্নাতোকোত্তর পর্যায়ের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্যবিধি মেনে এসব পরীক্ষা নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক এ কে আজাদ লাভলু এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'সরকারের নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষার্থীদের উপস্থিতিও ছিল সন্তোষজনক। সশরীরে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে উচ্ছ্বাস দেখা গেছে। পরীক্ষা নিতে পেরে আমরাও খুশি। আশা করি সবগুলো পরীক্ষা ভালোভাবে সম্পন্ন হবে।'

জানা যায়, এ দিন সকাল সাড়ে নয়টায় ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের চতুর্থ বর্ষের মানোয়ন্নন পরীক্ষার মাধ্যমে পরীক্ষাগ্রহণ শুরু হয়। পরে ১০টা থেকে আরো ছয়টি বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে শতভাগ শিক্ষার্থী এসব পরীক্ষায় অংশগ্রহণ করেন। দীর্ঘদিন পর সশরীরে পরীক্ষা দিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন পরীক্ষার্থীরা।

পরীক্ষা চলাকালে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমানের নেতৃত্বে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও প্রক্টর প্রক্টর ড. জাহাঙ্গীর হোসেন হল পরিদর্শন করেন। 

এ বিষয়ে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, 'স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হয়েছে। সামনের পরীক্ষাগুলো যেন আরো ভালোভাবে নেওয়া যায় সে চেষ্টা করছি। করোনাকালে শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে এর কতটা পোষানো যায় আমরা সে বিষয়ে সচেষ্ট থাকবো।'

এ দিকে, গত ৪ সেপ্টেম্বর সশরীরে পরীক্ষার সিদ্ধান্তের পরপরই শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরতে শুরু করেন। আবাসিক হল বন্ধ থাকায় স্বল্প সময়ে মেস-বাসা খুঁজে পেতে ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের। ক্যাম্পাস পার্শ্ববর্তী এলাকায় পর্যাপ্ত মেস-বাসা না থাকায় এ সমস্যা আরো প্রকট হয়েছে। বেশী সমস্যায় পড়েছেন ছাত্রীরা। নিরাপত্তাহীনতা ও স্বাস্থ্যঝুঁকি নিয়েই মেসগুলোতে গাদাগাদি করে থেকে পরীক্ষা দিচ্ছেন তারা।