ডক্টরেটদের ব্যতিক্রমধর্মী মিলন মেলা; মোড়ক উম্মোচন

ডক্টরেটদের ব্যতিক্রমধর্মী মিলন মেলা; মোড়ক উম্মোচন

ডক্টরেটদের ব্যতিক্রমধর্মী মিলন মেলা

সকাল সাড়ে ৮টা। তৃপ্তিপাল আজ কলেজের অভিমুখে। বার বার ঘড়ি দেখছে। ভ্যানটাকে আরো জোরে চালাতে বললো। ক’মিনিট বাদে তৃপ্তি পৌঁছে গেল ডুমুরিয়া সরকারি শাহপুর মধুগ্রাম কলেজের গেটে। তৎক্ষণে কলেজ ক্যাম্পাসে ভীড় বেড়েছে অনেক। দৌড়ে গিয়ে পছন্দের এক স্টলে গিয়ে বসে। অনেকদিন বাদে সে আজ কলেজে এসেছে। তাই চারিদিকে চোখ বুলিয়ে নিচ্ছে। তার সামনের চেয়ারে কয়েজন মধ্য বয়সী মানুষ বসে কথা বলছে। এবার তৃপ্তিপাল মনোযোগ দিয়ে তাদের কথা শুনছে। কিছুবাদে সে উঠে দাড়ায় এবং সামনে থাকা মানুষদের কাছে কয়েকটি প্রশ্ন করে। প্রশ্নের উত্তর শুনে আবারও প্রশ্ন করে সে। কয়েক মিনিট পরে সেখান থেকে বেরিয়ে আসে তৃপ্তি।

কথা হয় তার সাথে। সে জানান, আজ ছিল ডক্টরেটদের মিলন মেলা। আমাদের উপজেলায় যারা উচ্চ শিক্ষিত তাদের সাথে উদীয়মান তরুণ-তরুণীদের মুখোমুখি অনুষ্ঠান। আমি চিকিৎসক হতে চাই। কিন্তু সঠিক দিক নিদের্শনার কারনে মাঝে মধ্যে হতাশ হই। এখানে এসে এসব গুণি মানুষের কাছ থেকে অনেক অনুপ্রেরণা পেলাম। মনে জোর পেলাম। এখন আমার মনে হয় আমি পারবো আমার লক্ষৌ পৌঁছাতে।

শনিবার খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার সরকারি শাহপুর মধুগ্রাম কলেজ প্রাঙ্গনে সকাল ৯টায় কলাণমুখী সংগঠন সোনামুখ পরিবারের আয়োজনে একটি ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান সোনামুখ ডক্টরেট সম্মিলন-২০২১ অনুষ্ঠিত হয়েছে। ডক্টরেট (পিএইচডি) ডিগ্রিধারী ও তাদের পরিবারের সদস্যদের এক মিলন মেলা।

অনুষ্ঠানে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিসংখ্যাবিদ ড. আনোয়ার এইচ জোয়ারদার সম্পাদিত ডুমুরিয়া উপজেলার ৫৫ জন ডক্টরেট ডিগ্রি অর্জনকারীর জীবন বৃত্তান্ত সম্বলিত গ্রন্থ ডক্টরেটস অব ডুমুরিয়া-সোনামুখ এর মোড়ক উম্মোচন করা হয়।

মোড়ক উম্মোচন করেন গ্রন্থটির সম্পাদকসহ অনুষ্ঠানে উপস্থিত ডক্টরেটবৃন্দ। এই মহতী অনুষ্ঠানে ডুমুরিয়া উপজেলার শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সামাজিক ব্যক্তিত্ব ও বিভিন্ন স্কুল কলেজের সহস্রাধিক শিক্ষক, শিক্ষার্থীদের সাথে ডক্টরেটদের মুখোমুখি হওয়ার সুযোগ তৈরি হয়। কলেজ মাঠে ডক্টরেটদের জন্য ফ্যাকাল্টি অনুযায়ী স্টল ছিল সাঁজানো। সকাল থেকেই স্টলগুলোতে শিক্ষার্থীদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা যায়।

ডক্টরেটবৃন্দ অত্যন্ত ধৈর্য্য ধরে শিক্ষার্থীদের নানা ধরনের প্রশ্নের উত্তর প্রদান করেন। এতে করে ডক্টরেটদের সাথে এ অঞ্চলের শিক্ষার্থীদের সরাসরি যোগাযোগ ও ভবিষ্যত পরিকল্পনা গ্রহণের পথ অনেক সহজ হবে।

অনুষ্ঠানের মুল কারিগর সাবেক পুলিশ কর্মকর্তা, সোনামুখের স্বপ্নদ্রষ্টা এ এম কামরুল ইসলাম। উচ্চশিক্ষা বিশেষ করে ডক্টরেট ডিগ্রির প্রতি ডুমুরিয়ার সোনামুখদের (শিক্ষার্থী) আগ্রহী করে তোলা।